shono
Advertisement

পুরনো দলের বিরুদ্ধে ঝোড়ো ইনিংস রাহানের, নেপথ্যে সেই মাহি ম্যাজিক

Posted: 11:17 AM Apr 24, 2023Updated: 11:17 AM Apr 24, 2023

আলাপন সাহা: একটা সময় সিএসকের ওপেনিংয়ের ব‌্যাটনটা তাঁর কাঁধে ছিল। ইডেনে হলুদ জার্সির দাপট দেখে হয়তো বেশ তৃপ্তই মনে হল তাঁকে। ডেভন কনওয়ে থেকে অজিঙ্ক রাহানের প্রশংসা করে গেলেন তিনি। তিনি–ম‌্যাথু হেডেন। ম‌্যাচের বিরতিতে মাঠে কমেন্ট্রির কাজ সেরে ক্লাবহাউসের তিনতলার কমেন্ট্রি বক্সে ফিরছিলেন। তার মাঝে হেডেন বলছিলেন, ‘‘কনওয়ে দুর্ধর্ষ ব‌্যাটিং করে গেল। শুধু এই ম‌্যাচ বলে নয়, ধারাবাহিকভাবে এরকম ব‌্যাটিং করে যাচ্ছে। ’’ শুধু কনওয়ে নয়, ইডেন সাক্ষী হয়ে থাকল রাহানের মারকুটে একটা ইনিংসের। বলাবলি চলছিল- এ কোন রাহানে (Ajinkya Rahane)? যিনি অবলীলায় স্কুপ, রিভার্স স্কুপ মারতে পারেন। যা দেখে হেডেন পর্যন্ত বলে গেলেন, ‘‘দুর্ধর্ষ সব শট খেলল। সুপার্ব ইনিংস।’’ 

Advertisement

পনেরো মাস আগে ভারতীয় দল থেকে বাদ পড়েছিলেন রাহানে। বলা হচ্ছিল, জাতীয় দলে প্রত‌্যাবর্তনের আর খুব একটা সুযোগ নেই মুম্বইকরের। অন‌্য কেউ হলে কী করতেন জানা নেই, রাহানে এত সহজে লড়াইটা ছাড়তে চাইছিলেন না। ঠিক করেন, ঘরোয়া ক্রিকেটে সব ম‌্যাচ খেলবেন। ভারতীয় তারকার ঘনিষ্ঠমহলে খোঁজ নিয়ে জানা গেল, রাহানে বুঝেছিলেন ফর্ম ফেরাতে হলে ঘরোয়া ক্রিকেটে বিভিন্ন ধরনের কন্ডিশনে তাঁকে খেলতে হবে। তাতে দুটো জিনিস হবে। এক, সবুজ পিচ, টার্নিং ট্র্যাক-রকমারি পিচে খেলা যাবে। দুই, আত্মবিশ্বাস আবার ফিরিয়ে আনা যাবে। মুম্বইয়ের হয়ে এবার প্রায় সব ম‌্যাচেই খেলেন। 

[আরও পড়ুন: ৭ দিনে প্রায় ৭৫ হাজার! হু হু করে বাড়ছে দেশের কোভিড সংক্রমণ, সুস্থতার হারে সামান্য আশা]

তবে রাহানের কাছে আর্শীবাদ হয়ে যায়, আইপিএল (IPL) নিলামে চেন্নাই সুপার কিংসের তাঁকে তুলে নেওয়া। শোনা গেল, মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) নিজে আলাদা করে আলোচনায় বসেছিলেন রাহানের সঙ্গে। ধোনির ভোকাল টনিক মারাত্মক রকমের কাজ দেয়। ধোনি তাঁকে বোঝান, ‘দেশের যে ক্রিকেটার বিরাশি টেস্ট খেলতে পারে, সে রাতারাতি খারাপ হয়ে যেতে পারে না। সমস‌্যা কিছু থাকতে পারে। কিন্তু সে’সব কাটিয়ে সে ঠিক ফিরবে।’ ধোনির অভয়বাণী রাহানের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছিল।

একইসঙ্গে আরও একটা ব‌্যাপার ভীষণভাবে তাতিয়েছিল তাঁকে। রাহানের নামের সঙ্গে একটা ট‌্যাগ ঝুলিয়ে দেওয়া হচ্ছিল–তিনি নাকি টি-টোয়েন্টিতে এখন আর মানানসই নন। ভেতরে ভেতরে ফুঁসছিলেন রাহানে। প্রমাণ করার মঞ্চটাও খুঁজছিলেন। দিন কয়েক আগের ওয়াংখেড়ে দেখেছিল রাহানের সংহার-মূর্তি। কে জানত, সেটা শুধুই ছিল ‘ট্রেলার’? পুরো ‘সিনেমা’টা তোলা থাকবে ইডেনের জন‌্য, রাহানের পুরনো টিমের বিরুদ্ধে!

[আরও পড়ুন: সিঙ্গুরে এশিয়ার বৃহত্তম পাইকারি বাজার! প্রায় দেড় লক্ষ মানুষের কর্মসংস্থানের সম্ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement