shono
Advertisement

Russia-Ukraine War: যুদ্ধবিধ্বস্ত কিয়েভে বাড়ছে ধর্ষণ, ডাকাতি! জেলেনস্কির প্রশাসনকে দুষলেন ইউক্রেনীয় সাহিত্যিক

নাগরিকদের হাতে আসা অস্ত্রশস্ত্রের দখল নিয়েছে অপরাধীরাও!
Posted: 04:26 PM Mar 02, 2022Updated: 04:26 PM Mar 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে সাত দিনে পা দিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)। রুশ (Russia) সেনাকে অভাবনীয় প্রতিরোধের সামনে পড়তে হয়েছে কিয়েভ কিংবা খারকভ-সহ সেদেশের বিভিন্ন শহরে। কেবল ইউক্রেনীয় সেনাই নয়, আম নাগরিকও হাতে তুলে নিয়েছেন অস্ত্র। তাঁদের সম্মিলিত প্রতিরোধে বেকায়দায় পুতিন। ফলে এখনও দখলে আসেনি কিয়েভ। দখল করেও হাতছাড়া করেও বেহাত হয়েছে খারকভ। কিন্তু এহেন উদ্দীপনার মাঝেও সামনে এসেছে উলটো ছবি!

Advertisement

দাবি উঠেছে, ইউক্রেনে (Ukraine) ক্রমেই বাড়ছে অপরাধ। অস্ত্র হাতে পাওয়ার ফলে এর ভুল প্রয়োগও হচ্ছে। গত ২৮ ফেব্রুয়ারি থেকে একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেই ভিডিওয় গঞ্জালো লিরা নামের এক লেখককে দাবি করতে দেখা গিয়েছে, নাগরিকদের হাতে উঠে আসা অস্ত্রশস্ত্রের দখল নিয়েছে অপরাধীরাও। ফলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে বাড়ছে ডাকাতি, ধর্ষণের মতো গুরুতর অপরাধও!

[আরও পড়ুন: ইউক্রেনে আটক ভারতীয়দের ফেরাতে মরিয়া কেন্দ্র, ৩ দিনে ২৬টি বিশেষ উড়ানের ঘোষণা]

লিরার কথায়, ”গত রাতে কিয়েভে প্রচুর গোলাগুলি চলেছে। এর সঙ্গে রুশদের কোনও সম্পর্ক নেই। রুশরা এখনও এখান থেকে ১০ কিলোমিটার দূরে রয়েছে। এটা সম্ভবত দুষ্কৃতী চক্রের কাজ।” তাঁর দাবি, হাতে সরকারের দেওয়া অস্ত্রশস্ত্র পেয়েই অপরাধীরা আরও সক্রিয় হয়ে উঠেছে।

পাশাপাশি পশ্চিমি সংবাদমাধ্যমকেও কাঠগড়ায় তুলেছেন তিনি। তাঁর অভিযোগ, পক্ষপাতদুষ্ট ওই সংবাদমাধ্যমগুলি এই ধরনের খবরগুলি প্রকাশ করছে না। তিনি জানাচ্ছেন, ”আমি ভয় পাচ্ছি হয়তো রুশ বা ইউক্রেনীয় সেনা নয়, আমি মারা যাব সাধারণ কোনও অপরাধীর ছোঁড়া গুলিতে।”

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে (Russia-Ukraine War) একাধিক আবেগ বিহ্বল দেশপ্রেমের ছবি সামনে আসছে। সেখানকার সাধারণ মানুষ খালি হতে রুশ বাহিনীকে রুখতে নেমে পড়ছেন বহু শহরে। গতকালও সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল হয় একটি ভিডিও। যেখানে দেখা গিয়েছে, এক ইউক্রেনীয় যুবক রাস্তা থেকে নিজহাতে একটি ল্যান্ডমাইন তুলে পার্শ্ববর্তী ফাঁকা জায়গায় সরিয়ে নিয়ে যাচ্ছেন। বাখম্যাক শহরে দেখা গিয়েছিল আরও এক দৃশ্য। সেখানে চলমান রুশ ট্যাঙ্কের উপর লাফিয়ে উঠে পড়েন এক ব্যক্তি। তাঁকে তোয়াক্কা না করেই এগিয়ে যাওয়ার চেষ্টা করেছিল রুশ ট্যাঙ্ক। কিন্তু এরই পাশাপাশি সামনে এল এই উলটো ছবিও।

[আরও পড়ুন: খাবারের দোকানের লাইনে দাঁড়িয়েছিলেন কর্ণাটকের নবীন, রুশ গোলায় এক নিমেষে সব শেষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement