shono
Advertisement

মনীষীদের মূর্তি গড়ে বাড়িতেই তৈরি আস্ত মিউজিয়াম, তবুও খ্যাতির আড়ালে হাওড়ার শিল্পী

মিউজিয়ামকে আরও বড় করতে সাহায্যের আরজি শিল্পীর।
Posted: 04:20 PM Mar 03, 2023Updated: 04:20 PM Mar 03, 2023

অরিজিৎ গুপ্ত, হাওড়া: বাড়ি ভরতি মূর্তি। বেশিরভাগটাই ফাইবারের তৈরি। ভাবছেন তো এত মূর্তি কোথায়? বাড়িতে, এক ছাদের এত মূর্তি দেখতে হলে যেতে হবে হাওড়ার বি র্গাডেনের ঘোষ বাড়ি। যা এখন মিউজিয়াম, নাম মনীষালয়।

Advertisement

মনীষালয়ে ভিতরে ঢুকলেই দেখতে পাবেন বহু মনীষীর মূর্তি। কোনওটা সিমেন্ট, কোনওটা আবার ধাতুর। তবে বেশিরভাগটাই ফাইবারের তৈরি। আর সবকটিই নিজের হাতে বানিয়েছেন গৃহকর্তা শিব ঘোষ। ইতিমধ্যেই একশো পেরিয়েছে তাঁর হাতে তৈরি মূর্তির সংখ্যা। কিন্তু এই হাতের কাজ শুধুই নিজের মনের তাগিদে। এই মূর্তি বিক্রি করে অর্থ উপার্জনে রাজি নন শিল্পী। কিন্তু এভাবে একার পক্ষে মূর্তি তৈরির কাজ চালিয়ে যাওয়া তো সহজ নয়। বাধা অর্থ। ফলত শিল্পী চান, সেই তাঁর এই কাজকে ভালবেসে বাড়িয়ে দিক সাহায্যের হাত।

[আরও পড়ুন: হীরক জয়ন্তী বর্ষ উদযাপনের ঠিক আগেই মুর্শিদাবাদের স্কুলে বোমাতঙ্ক, ছাদ ও বাগানে মিলল সকেট বোমা]

কিন্তু কেন হঠাৎ মূর্তি তৈরির সিদ্ধান্ত? শিল্পী জানিয়েছেন, তিনি তাঁর মাকে কথা দিয়েছিলেন এমন কিছু করবেন, যা দেখে সকলে অভিভূত হবেন। হলও ঠিক তাই। বাড়িতেই বানিয়ে ফেললেন আস্ত একটা মিউজিয়াম। সকল মণীষীদের মূর্তি রয়েছে সেখানে। শিব ঘোষের একটাই স্বপ্ন, আরও সুন্দর করে সেজে উঠুক তাঁর মিউজিয়াম। স্বপ্ন পূরণে কেউ হাত বাড়াবে কি? সেই অপেক্ষায় দিনগুণছেন শিল্পী।

 

[আরও পড়ুন: থার্ড লাইনের কাজ চলাকালীন দুর্ঘটনা নদিয়ায়, লেবেল ক্রসিংহীন এলাকায় ট্রেন-মারুতি সংঘর্ষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement