shono
Advertisement

সমাধান না করে দোষারোপ বেশি, মন্দা নিয়ে কেন্দ্রকে তোপ মনমোহনের

রোগ সারানোর সদিচ্ছা নেই বলে কটাক্ষ প্রাক্তন প্রধানমন্ত্রীর। The post সমাধান না করে দোষারোপ বেশি, মন্দা নিয়ে কেন্দ্রকে তোপ মনমোহনের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:52 PM Oct 18, 2019Updated: 12:52 PM Oct 18, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেকারত্ব বাড়ছে। গাড়িশিল্প ধুঁকছে। ব্যাংকিং ব্যবস্থাও ভেঙে পড়ছে। পেটে খিদে নিয়ে রাতে শুতে যাওয়া দেশবাসীর সংখ্যা বাড়ছে। আর এই সবটাই আসলে শুরু হয়েছে ‘ইউপিএ টু’ জমানায়। অর্থাৎ অর্থনীতিবিদ তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে দায়ী করছেন বর্তমান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মহারাষ্ট্র নির্বাচনের প্রচারে অংশ নেওয়ার ব্যাপারে মুম্বইয়ে এক সাংবাদিক সম্মেলনে বসে সীতারমনকে জবাব দিলেন মনমোহন সিং।

Advertisement

নির্মলার কথায়, তিনি দায়িত্ব নেওয়ার পর থেকেই ভারতের অর্থনীতির গতি নিচের দিকে নামতে শুরু করেছে। বারবার নানা পরীক্ষা-নিরীক্ষা, প্রতিশ্রুতি এবং পদক্ষেপ করেও জিডিপি বৃদ্ধি করা যায়নি। বরং টাকার দাম কমে যাওয়া, শেয়ার বাজারে ধস, সেনসেক্স পড়ে যাওয়া থেকে গাড়ি ও নির্মাণ শিল্পে ব্যাপক লোকসান। এই তালিকার যেন কোনও শেষ নেই। সৌজন্যে একজনই। মনমোহন সিং। নির্মলার যাবতীয় কথার জবাব দিতে তাই বৃহস্পতিবার সামনে এলেন স্বয়ং মনমোহন। বরাবরই স্বল্পবাক মনমোহন যখন সামনে এসে বলছেন, তখন তা সবার দৃষ্টি আকর্ষণ করবে, সেটাও স্বাভাবিক। বৃহস্পতিবার হলও তাই।

প্রাক্তন প্রধানমন্ত্রীর কথায়, মোদি সরকার সমস্যার সমাধানের চেয়ে দোষারোপ করতে বেশি আগ্রহী। মনমোহন বলেন, ‘‘আমি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বক্তব্য দেখেছি। ওঁর বক্তব্য সম্পর্কে মন্তব্য করতে চাই না। তবে এটুকু বলতে পারি যে, অর্থনীতিকে সংশোধন করার আগে অর্থনৈতিক অবস্থার অবনতির সঠিক কারণ নির্ণয়ের প্রয়োজন হয়। সরকার তা না করে ব্যস্ত রয়েছে অপরপক্ষকে দোষারোপ করতে।

[আরও পড়ুন: নরেন্দ্র মোদির সৌদি আরব সফর নিয়ে আতঙ্কিত পাকিস্তান]

কলম্বিয়া ইউনিভার্সিটি স্কুল অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্সের অনুষ্ঠানে যোগ দিয়ে নির্মলা বলেন, ‘‘প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নরের আমলে সব থেকে খারাপ সময় গিয়েছে পাবলিক সেক্টর ব্যাংকগুলিতে। রাজনের সম্মান রেখেই বলছি, এই নিয়ে কোনও দ্বিধা নেই, তাঁদের আমলেই এমন খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। তখন কেউই এই বিষয়টা জানত না।’’

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং ভারতের রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের ‘যৌথ’ আমলে ‘সবচেয়ে খারাপ পর্যায়ে’ ছিল পাবলিক সেক্টরের ব্যাংক (পিএসবি), মঙ্গলবার এমন দোষারোপ করতে শোনা যায় অর্থমন্ত্রীকে। দেশের অর্থনৈতিক মন্দা প্রসঙ্গে পূর্ববর্তী সরকারের আমলের দিকে এভাবেই আঙুল তোলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ‘ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স’ বা ইউপিএ সরকার ক্ষমতায় থাকাকালীন রাষ্ট্র পরিচালিত ব্যাংকগুলির প্রচুর পরিমাণে ঋণই যে ওই ব্যাংকগুলির দুর্দশার মূল কারণ, সেটাও উল্লেখ করেন নির্মলা সীতারমণ।

এত কিছুর পরও নির্মলা দেশে চলতে থাকা মন্দার কথা মানতে নারাজ। এদিন ওয়াশিংটনে আন্তর্জাতিক অর্থনৈতিক তহবিল বা আইএমএফ-এর সদর দফতরে আলোচনাচক্রে বসে নির্মলা দাবি করেন, ‘‌অর্থনৈতিক উন্নয়নশীল দেশগুলির মধ্যে আজও ভারত অন্যতম। কারণ, ‌এখানে সেরা কর্মদক্ষ কর্মচারী রয়েছে এবং এমন একটা সরকার যেটা সংস্কারের জন্য যা কিছু প্রয়োজন সেটাই করছে। এবং সর্বোপরি গণতন্ত্র এবং আইনের শাসন।’’

The post সমাধান না করে দোষারোপ বেশি, মন্দা নিয়ে কেন্দ্রকে তোপ মনমোহনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement