shono
Advertisement
Cyclone Dana

শিকলবন্দি ট্রেন! 'ডানা'র ঝাপটা সামলাতে তৎপর রেল, বন্দে ভারত-সহ বাতিল বহু এক্সপ্রেস

উপকূল এলাকার রেললাইনেও থাকছে একাধিক সতর্কতা।
Published By: Paramita PaulPosted: 08:20 PM Oct 22, 2024Updated: 08:20 PM Oct 22, 2024

সুব্রত বিশ্বাস: ফের দুর্যোগের শঙ্কা। ঘূর্ণিঝড় 'ডানা' ধেয়ে আসতে পারে ১২০ থেকে ১৩৫ কিলোমিটার বেগে। বিপদের আশঙ্কায় বৃহস্পতিবার থেকেই ট্রেন বাতিল শুরু করল দক্ষিণ পূর্ব রেল।

Advertisement

বৃহস্পতিবার গভীর রাত বা শুক্রবার সকালে 'ডানা' পুরী ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে। এই আশঙ্কায় পুরীগামী সব ট্রেন বাতিল করা হয়েছে। দক্ষিণ ভারতে যাতায়াতকারী প্রায় সব ট্রেনেই প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা। এর মধ্যে রয়েছে পুরীগামী বন্দে ভারতও। রেল সূত্রে খবর, হাওড়া, শালিমার, সাঁতরাগাছি থেকে ৮৫টি দূরপাল্লার ট্রেন বাতিল করল রেল। ডাউনেও যে ট্রেনগুলি আসবে তার মধ্যেও বাতিল ৯৩টি ট্রেন। সেখানেও একাধিক সুপারফাস্ট ট্রেন রয়েছে।

 

ট্রেন বাতিলের পাশাপাশি উপকূল এলাকার রেললাইনেও থাকছে একাধিক সতর্কতা। পূর্ব রেলের শিয়ালদহ ও হাওড়া ডিভিশনও একাধিক সতর্কতা নিয়েছে বলে জানা গিয়েছে। নামখানা, ডায়মন্ডাহারবার, হাসনাবাদেও সতর্কতা জারি রাখবে। ঝড়ের দাপটে ট্রেন যাতে ‘রোল ডাউন’ না করতে পারে সেজন‌্য কারসেডে ট্রেনগুলির চাকায় পরানো হচ্ছে বেড়ি। চাকার তলায় দেওয়া হবে 'গুটকা'। বিপজ্জনক নদী ব্রিজগুলির পরিস্থিতি খতিয়ে দেখা শুরু করেছে ইঞ্জিনিয়ারিং বিভাগ। পাশাপাশি বৃহস্পতি ও শুক্রবার এমার্জেন্সি কন্ট্রোল খোলা হবে। প্রতিটি স্টেশনে ট্রেন চলাচলের পরিস্থিতি ঘোষণা করা হবে। জল জমার আশঙ্কা রয়েছে। সেখানে পাম্প বসানোর কাজ চলছে। উপকূলবর্তী বিভিন্ন স্টেশনে ইঞ্জিনিয়ারিং, সিগন‌্যাল বিভাগের কর্মীদের মোতায়েন রাখা হবে। বিপদসংকুল স্টেশনগুলিতে ডিজেল পরিচালিত ইঞ্জিন রাখা থাকবে। যাতে থাকবেন চালকও। প্রয়োজনে সেই ইঞ্জিন দিয়ে টেনে আনা হবে যান্ত্রিক ত্রুটির কবলে পড়া ট্রেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঘূর্ণিঝড় 'ডানা' ধেয়ে আসতে পারে ১২০ থেকে ১৩৫ কিলোমিটার বেগে।
  • বিপদের আশঙ্কায় বৃহস্পতিবার থেকেই ট্রেন বাতিল শুরু করল দক্ষিণ পূর্ব রেল।
  • একাধিক সুপারফাস্ট ট্রেন রয়েছে।
Advertisement