shono
Advertisement
Shakib Al Hasan

পুড়ছে কুশপুতুল, শাকিব বিরোধী স্লোগানে উত্তাল ঢাকা! বাংলাদেশে এখনও 'নো এন্ট্রি' তারকা ক্রিকেটার

বিক্ষোভের বিষয়ে দক্ষিণ আফ্রিকা দল কোনও নেতিবাচক প্রতিক্রিয়া দেখায়নি, জানিয়েছে বিসিবি।
Published By: Arpan DasPosted: 08:23 PM Oct 17, 2024Updated: 08:27 PM Oct 17, 2024

সুকুমার সরকার, ঢাকা: দেশের মাটিতে কি শেষ টেস্ট খেলতে পারবেন বাংলাদেশের শাকিব আল হাসান? আপাতত যা পরিস্থিতি, তাতে সম্ভাবনা নেই বললেই চলে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টের আগে দেশে ফেরার কথা থাকলেও সেটা সম্ভব হচ্ছে না। এর মধ্যেই প্রবল বিক্ষোভ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের সামনে। বিক্ষোভকারীরা শাকিবের বিরুদ্ধে স্লোগান দিয়েছেন। এমনকী ক্রিকেটারের কুশপুত্তলিকাও দাহ করা হয়েছে।

Advertisement

শাকিব আপাতত দুবাইয়ে। অথচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ অক্টোবর থেকে শুরু প্রথম টেস্টের দল ঘোষণা করা হয়েছে তাঁকে রেখেই। নির্বাচকেরা বিসিবির সবুজসংকেত পেয়েই তাঁকে দলে রেখেছিলেন। আর বিসিবি সবুজ সংকেত পেয়েছিল সরকারের কাছ থেকে। তার পরও দেশে ফিরতে পারেননি শাকিব। নিরাপত্তা ঝুঁকির কারণেই এমন সিদ্ধান্ত বলে জানা গেছে। দুবাই থেকে তিনি আবার যুক্তরাষ্ট্রে ফিরে যাবেন বলে জানিয়েছে একটি সূত্র।

কিন্তু শাকিবকে নিয়ে সীমাহীন বিক্ষোভ চলছে বাংলাদেশে। মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামেই টেস্ট খেলতে নামবেন শান্তরা। যদিও গত কয়েকদিন ধরেই স্টেডিয়ামের সামনে স্লোগান দিয়ে মিছিল হয়েছে। দেওয়াল লিখনও হয়েছে। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়েও তাঁর কুশপুত্তলিকা দাহ করা হয়েছিল। বৃহস্পতিবার দুপুরে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের প্রধান ফটকের সামনে ‘মিরপুর ছাত্রজনতা’র ব্যানারে বিক্ষোভ করে। শের-ই-বাংলা স্টেডিয়ামের ফটকের সামনে যেখানে বিক্ষোভ হয়েছে, অ্যাকাডেমির মাঠ সেখান থেকে খুব দূরে নয়।

ঘটনাচক্রে যখন এই বিক্ষোভ চলছে, তখন ভিতরে অনুশীলন করছিল দক্ষিণ আফ্রিকা দল। বিসিবি জানিয়েছে, বিক্ষোভের বিষয়ে দক্ষিণ আফ্রিকা দল কোনও নেতিবাচক প্রতিক্রিয়া দেখায়নি। তবে এ ঘটনার পর দক্ষিণ আফ্রিকা দলের নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। পরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ফারুক আহমেদকে দেওয়া স্মারকলিপিতে বলা হয়, শাকিবকে খেলানো হলে ম্যাচের দিন কঠোর কর্মসূচি দেওয়া হবে।

২১ অক্টোবর থেকে শুরু টেস্ট ম্যাচ। ইতিমধ্যেই শাকিবের খেলার বিরোধিতা করে ব্যানার ও প্ল্যাকার্ডে নানা বক্তব্য তুলে ধরেন। এর মধ্যে ছিল ‘নো এন্ট্রি শাকিব’, ‘শাকিব তুমি মিরপুরের ক্রিকেট পিচ চিনতে পারো। কিন্তু আমরা মিরপুরের রাজপথ চিনে বড় হইছি’, ‘আমার ভাই কবরে, শাকিব কেন বাইরে’, ‘হাসিনার দালালেরা, হুঁশিয়ার সাবধান'। শাকিবের বিরুদ্ধে স্লোগানের সময় মিরপুর স্টেডিয়ামের প্রধান গেট বন্ধ করে দেওয়া হয়। সেই সময় ভেতরে পুলিশ ও আনসার সদস্যরা ছিলেন। পরে বিক্ষোভকারীদের পাঁচ প্রতিনিধি বিসিবি কার্যালয়ে স্মারকলিপি দিতে যান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শাকিব আপাতত দুবাইয়ে। অথচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ অক্টোবর থেকে শুরু প্রথম টেস্টের দল ঘোষণা করা হয়েছে তাঁকে রেখেই।
  • নির্বাচকেরা বিসিবির সবুজসংকেত পেয়েই তাঁকে দলে রেখেছিলেন।
  • বিসিবি সবুজ সংকেত পেয়েছিল সরকারের কাছ থেকে। তার পরও দেশে ফিরতে পারেননি শাকিব।
Advertisement