shono
Advertisement

রাস্তায় ফোনে কথা বললে মহিলাদের দিতে হবে জরিমানা!

মথুরার একটি গ্রামে চালু হয়েছে নয়া এই নিয়ম।
Posted: 08:58 AM May 03, 2017Updated: 04:26 AM May 03, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনকার দিনে আট থেকে আশি প্রত্যেকের কাছেই মোবাইল ফোন হল একটি প্রয়োজনীয় জিনিস। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-র ‘ডিজিটাল ইন্ডিয়া’-র স্বপ্নও ফোন ছাড়া বাস্তবায়িত করা সম্ভব নয়। কিন্তু বিজেপি পরিচালিত উত্তরপ্রদেশেই কিনা মেয়েদের ফোন ব্যবহার করতে দেখা গেলে করা হবে জরিমানা! সম্প্রতি এমন নিয়ম চালু করার নির্দেশ দিয়েছে মথুরার মাদোরা গ্রামের পঞ্চায়েত। এর পাশাপাশি গরু চুরি, গো-হত্যা কেউ করলেই তাঁকেও বিপুল অঙ্কের জরিমানা দিতে হবে। এই সিদ্ধান্তগুলি নিয়েছেন ওই গ্রামের প্রাক্তন প্রধান মহম্মদ গফ্ফর। তাঁর আশা, গো-হত্যা বন্ধ করতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যে সমস্ত উদ্যোগ নিয়েছেন, তাতে পাশে থাকবে মুসলিম সম্প্রদায়। এখানেই শেষ নয় মদ বিক্রি করলেও দিতে হবে জরিমানা বলে ফরমান দেওয়া হয়েছে।

Advertisement

[উত্তর থেকে দক্ষিণ, পুজোর শহরে এবার তাক লাগাবেন এই শিল্পীরা]

জানা গিয়েছে, মথুরার মাদোরা গ্রামে পঞ্চায়েত বুধবারই এমন নিদান দিয়েছে। যেখানে বলা হয়েছে, কোনও মহিলাকে বিশেষত অল্পবয়সী মেয়েদের যদি রাস্তায় ফোনে কথা বলতে বলতে যেতে দেখা যায়, তাহলে তাঁকে ২১ হাজার টাকা জরিমানা দিতে হবে। মহিলাদের উপর হয়ে চলা অপরাধ কমাতেই এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

[নির্যাতিতাকেই নগ্ন করে নিগ্রহ করল পুলিশ, আদালতের দ্বারস্থ বাবা]

এদিকে, গ্রামে গো-হত্যা এবং গরু চুরি রুখতেও নয়া নিয়ম চালু করার কথা জানিয়েছে মাদোরার গ্রাম পঞ্চায়েত। এদিনের নির্দেশ অনুযায়ী, কেউ যদি গো-হত্যা বা গরু চুরির মতো অপরাধ করলে তাঁকে দু’লক্ষ টাকা জরিমানা দিতে হবে। এর পাশাপাশি কেউ যদি মদ বিক্রি করে তাহলে তাঁকে ১.১১ লক্ষ টাকা জরিমানা করা হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

[‘দেশে পূর্ণ সময়ের প্রতিরক্ষা মন্ত্রীই নেই তো স্ট্র্যাটেজি থাকবে কী করে?’]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement