shono
Advertisement

সন্ত্রাসবাদী দলে এমবিএ-পিএইচডি ডিগ্রিধারীরা, সরকারি তথ্যে ঘনাচ্ছে আশঙ্কার মেঘ

কেউ কাশ্মীর বিশ্ববিদ্যালয়, কেউবা আলিগড় বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। The post সন্ত্রাসবাদী দলে এমবিএ-পিএইচডি ডিগ্রিধারীরা, সরকারি তথ্যে ঘনাচ্ছে আশঙ্কার মেঘ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:48 PM May 03, 2018Updated: 09:03 PM May 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেবারে নিরক্ষররা নয়। জঙ্গিদলে নাম লেখাচ্ছে পিএইচডি, এমবিএ স্কলাররা। সম্প্রতি একটি রিপোর্টে এই খবর প্রকাশ পেয়েছে। এবছর এপ্রিল মাসের মাঝামাঝি পর্যন্ত ৪৫ জন স্কলার জঙ্গিদলে নাম লিখিয়েছে। সরকারি তরফে এই খবর প্রকাশিত হয়েছে।

Advertisement

[ সেনাপ্রধানকে গুন্ডা বলে কংগ্রেস, অশিক্ষিতরাও তা বলে না: মোদি ]

দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান ও কুলগাঁও থেকে সবচেয়ে বেশি যুবক জঙ্গিদলে নাম লিখিয়েছে। সোপিয়ান থেকে ১২ ও কুলগাঁও থেকে ৯ জন স্কলার জঙ্গিদলে নাম লিখিয়েছে বলে খবর। এছাড়া কাশ্মীরের অন্যান্য জায়গা থেকেও অনেক স্কলার যোগ দিয়েছে সন্ত্রাসবাদী দলে। এর মধ্যে অনন্তনাগ থেকে ৭ জন, পুলওয়ামা থেকে ৪ জন ও অবন্তীপুরা থেকে ৩ জন স্কলার জঙ্গি ভিত্তিক কার্যকলাপ চালাচ্ছে বলে খবর। এছাড়া পুলওয়ামা থেকে আরও ৩ জন জঙ্গিদলে নাম লেখাচ্ছে বলে শোনা গিয়েছে। তবে এই ৩ জনের সম্পর্কে চূড়ান্ত খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

একই অবস্থা উত্তর কাশ্মীরেরও। সেখানে হান্দওয়ারা থেকে ১ জন, কুপওয়ারা থেকে ২ জন, বান্দিপোরা ও সোপোর থেকে ১ জন করে স্কলার যুবক জঙ্গি দলে নাম লিখিয়েছে বলে জানা গিয়েছে।

[ পিছনে ফ্রান্স ও ইংল্যান্ড, প্রতিরক্ষা খাতে খরচের বহরে বিশ্বে সেরা পাঁচে ভারত ]

এদের মধ্যে কয়েকজনের পরিচয় প্রকাশ করা হয়েছে। কাশ্মীর বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছে ২৬ বছরের জুনাইদ আসরাফ সেহরাই। সে এখন তেহরক-ই-হুরিয়তের চেয়ারম্যান পদে বহাল হয়েছে। এছাড়া রয়েছে কুপওয়ারার মান্নান বসির ওয়ানি। সে পিএইচডি স্কলার। তারও বয়স ২৬ বছর। আলিগড় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করত সে।

সরকারি মতে, একজন জঙ্গিকে খতম করা হলে তার মৃত্যুর পর ২ জন জঙ্গিদলে নাম লেখায়। এবছর ৫৫ জন জঙ্গিকে খতম করা হয়েছে। তার মধ্যে ২৭ জন স্থানীয়। সেনাবাহিনীর এক অফিসার জানিয়েছেন, যারা জঙ্গিদলে যোগ দেয়, তাদের অনেক কাণ্ড করে আত্মসমর্পণ করানো হয়। কিন্তু তার পরদিন সোশাল মিডিয়া থেকে জানা যায় আরও একজন জঙ্গিদলে নাম লেখাল। এই চক্রটা ভাঙতে হবে বলে জানান তিনি।

The post সন্ত্রাসবাদী দলে এমবিএ-পিএইচডি ডিগ্রিধারীরা, সরকারি তথ্যে ঘনাচ্ছে আশঙ্কার মেঘ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement