shono
Advertisement

বিদেশ থেকে ডাক্তারি পাশের ১০ বছরের মধ্যে বসতে হবে দেশের পরীক্ষায়, জারি বিজ্ঞপ্তি

কী বলা হয়েছে বিজ্ঞপ্তিতে?
Posted: 09:03 PM Nov 29, 2023Updated: 09:03 PM Nov 29, 2023

ক্ষীরোদ ভট্টাচার্য: বিদেশ থেকে ডাক্তারির ডিগ্রি নিয়ে দেশে ফিরে এনএমসির অনুমোদন সাপেক্ষে ফরেন মেডিক‌্যাল গ্র‌্যাজুয়েট পরীক্ষায় পাশ করতে হবে। তবে এতদিন তার কোনও সময়সীমা ছিল না। বিজ্ঞপ্তি জারি করে এনএমসি সব রাজ‌্যকে জানিয়ে দিল বিদেশে ডাক্তারি পাশ করার দশ বছরের মধ্যে ওই পরীক্ষায় পাশ করতে হবে চিকিৎসকদের। অন‌্যথায় ভারতে রোগী দেখার ছাড়পত্র মিলবে না। পাশাপাশি জানানো হয়েছে ইন্টার্নশিপ করার পরই রেজিস্ট্রেশন মিলবে সংশ্লিষ্ট রাজ‌্য থেকে।

Advertisement

এনএমসি সূত্রে খবর, বিদেশ থেকে ডাক্তারি পাশ করে আসার পর দেশের রেজিস্ট্রেশন পেতে গেলে ফরেন মেডিক‌্যাল গ্র‌্যাজুয়েট এক্সামিনেশন পাশ করতে হবে। কিন্তু দেশে ফেরার কতদিনের মধ্যে ওই পরীক্ষায় পাশ করতে হবে তার কোনও নির্দেশিকা বা নিয়ম নির্দিষ্ট করা ছিল না। এবার সেই কাজটাই করে দিল এনএমসি।

[আরও পড়ুন: পরীক্ষা চলাকালীন মোবাইল আটক, লাঠি নিয়ে স্কুলে চড়াও পড়ুয়ারা, মৃত্যু অস্থায়ী কর্মীর]

স্বাস্থ‌্যদপ্তরের আধিকারকদের কথায়, বিদেশ থেকে এমবিবিএস পাশ করার পর স্নাতকোত্তর স্তরে সুযোগ পেতে নিট পিজি পরীক্ষায় বসতে হত। কিন্তু আগামী বছর থেকে ন‌্যাশান‌্যাল এক্সিট (টেস্ট) পরীক্ষায় বসতে হবে। বিদেশ থেকে ডাক্তারি পাশ করে নেক্সট পরীক্ষাতেও বসতে হবে। এখন বছরে দু’বার এফএমজিই পরীক্ষা হয়। বিভিন্ন রাজ্যের মেডিক‌্যাল কাউন্সিলের সঙ্গে বিস্তারিত আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে চিকিৎসক মহলের অভিমত, অনাবশ‌্যকভাবে দশ বছরের সময়সীমা বেঁধে দেওয়ায় বিদেশ থেকে পাশ করা ডাক্তারদেরই সমস‌্যা। কারণ, দশ বছর পর পাশ করলে প্র‌্যক্টিস করবে কখন?

[আরও পড়ুন: ‘প’ আদ্যক্ষরে গোটা প্রবন্ধ! রেকর্ড বুকে নাম তুললেন ফরাক্কার শিক্ষক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement