shono
Advertisement

শত্রুদের মাথাব্যথা বাড়াচ্ছে দেশের সবচেয়ে বিপজ্জনক কমান্ডো ট্রেনার

লালফৌজ ও পাকিস্তানের কাছে ত্রাস ভারতের পদাতিক সেনা ও স্পেশ্যাল কমান্ডোদের প্রশিক্ষক শিফুজি শৌর্য ভরদ্বাজ৷ The post শত্রুদের মাথাব্যথা বাড়াচ্ছে দেশের সবচেয়ে বিপজ্জনক কমান্ডো ট্রেনার appeared first on Sangbad Pratidin.
Posted: 03:00 AM Dec 08, 2016Updated: 09:35 PM Dec 07, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “এক অশান্ত সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে আমার দেশ৷ শুধু বাইরের শত্রুই নয়, দেশের ভিতরেও এখন প্রচুর শত্রু৷ আর সেই শত্রুদের হাত থেকে দেশকে রক্ষা করার দায়িত্ব একা জওয়ানদের নয়, আমাদেরও৷” একথা যাঁর, সেই মানুষটির সঙ্গেই আজ পরিচয় করিয়ে দেব সংবাদ প্রতিদিনের পাঠকদের৷ না ইনি কোনও ক্রিকেট খেলোয়াড় বা অভিনেতা নন৷ তবু অনলাইনে তাঁর জনপ্রিয়তা যে কোনও আন্তর্জাতিক তারকাকেও টক্কর দেবে৷ তাঁর কাছে মার্শাল আর্টের প্রশিক্ষণ নেয় দেশের সবচেয়ে বিপজ্জনক এলিট কমান্ডো ফোর্স৷ ২৬/১১-র পর ইনি মুম্বই পুলিশের ‘স্পেশ্যাল অ্যান্টি আর্বান টেররিস্ট ট্যাকটিক্স ইন্সট্রাকটার’৷ দেশের পদাতিক সেনা ও স্পেশ্যাল কমান্ডোদের প্রশিক্ষক শিফুজি শৌর্য ভরদ্বাজ৷ শাওলিন ফেরত শিফুজি এখন লালফৌজ বা পাক রেঞ্জার্সের কাছে ত্রাস।

Advertisement

ছোট্ট একটি ঘটনার কথা বললেই এঁকে চিনতে আমজনতার অসুবিধা হবে না৷ টাইগার শ্রফের ‘বাঘি’ সিনেমার অ্যাকশন সিকোয়েন্সগুলি মনে আছে? ২৬ বছরে শ্রফকে অনস্ক্রিনে ওরকম মারামারি করতে দেখে অনেকেরই গায়ের রোম খাঁড়া হয়ে গিয়েছিল৷ কিন্তু খুব কম মানুষই টাইগার শ্রফের অ্যাকশন গুরুকে চেনেন৷ শৌর্য হলেন সেই ব্যক্তি৷ সিনেমাতে টাইগারের অনস্ক্রিন গুরুর চরিত্রে দেখাও গিয়েছে তাঁকে৷ শুধু টাইগার শ্রফ নন, দেশের প্রথম সারির প্রায় সব পরিচালকের সঙ্গেই কাজ করেছেন শৌর্য৷ তিনি বলছেন, প্রাচীন ভারতে এমন সামরিক কলাকৌশল ছিল, যা এখনকার যে কোনও হলিউডি সিনেমাকেও টক্কর দিতে পারে৷ কেরলের প্রাচীন মার্শাল আর্ট কালারিপায়াত্তুতেও দক্ষ শৌর্য৷ সিনেমার সঙ্গে তাঁর যোগ কিন্তু কোনও বানিজ্যিক কারণে নয়৷ প্রায় ভুলে যাওয়া দেশের মার্শাল আর্ট ফর্মকে জনপ্রিয় করে তুলতে সিনেমাকে হাতিয়ার করেছেন তিনি৷ বন্দুক-পিস্তল নয়, শৌর্য পছন্দ করেন খালি হাতে শত্রুকে ধরাশায়ী করতে৷

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কমান্ডো ট্রেনারদের মধ্যে একজন শৌর্য৷ ইউটিউব, ফেসবুকে শিফুজি শৌর্য ভরদ্বাজ একজন পরিচিত নাম৷ ‘মিশন প্রহার’-এর প্রচারে গোটা দেশ চষে বেড়ান৷ অন্তত ১ কোটি মহিলাকে আত্মরক্ষার বিশেষ ট্রেনিং দেওয়াই ‘মিশন প্রহার’-এর মূল লক্ষ্য৷ পাশাপাশি, দেশের যুবকদের উদ্বুদ্ধ করতে নিয়মিত ইউটিউব চ্যানেলে বক্তব্য পেশ করেন৷ ভারতীয় সেনাকে কেউ অপমান করলে ক্ষোভে ফেটে পড়েন৷ দেশের যুবকরা শুধু ফেসবুক-হোয়াটসঅ্যাপে নয়, রণভূমে নেমেও বিশ্বাসঘাতকদের গুঁড়িয়ে দিতে পারে, সেই বিশ্বাস রাখেন৷ সার্জিক্যাল স্ট্রাইকের সত্যতা নিয়ে যখন দেশের ভিতরেই কেউ কেউ প্রশ্ন তোলেন, তাঁদের থামিয়ে দেন শৌর্য৷ বলেন, “সার্জিক্যাল স্ট্রাইকের খুঁটিনাটি আমি প্রকাশ্যে আনব না, কিন্তু আজ যাঁরা অভিযানের সত্যতা নিয়ে টেলিভিশন চ্যানেল আলো করে বসেন, তাঁদের জিজ্ঞেস করতে চাই- সার্জিক্যাল স্ট্রাইক ও ট্যাকটিকাল ওয়ারফেয়ার-এর পার্থক্যটুকু বোঝেন? ঠান্ডা ঘরে বসে, কেন্দ্রীয় নিরাপত্তাবাহিনী পরিবেষ্টিত হয়ে জ্ঞান না দিয়ে একদিন, শুধু একদিন সিয়াচেনে দাঁড়িয়ে দেশের সীমান্ত পাহারা দিন৷”

ভারতীয় সেনার বিরুদ্ধে একটি আঙুল উঠলেও ক্ষোভ চেপে রাখতে পারেন না সেনাবাহিনীর এই শিক্ষক৷ উরি হামলায় তাঁর জওয়ান ভাই, ছাত্ররা রক্তাক্ত হয়েছিল৷ যুদ্ধের রীতি ভেঙে ঘুমন্ত জওয়ানদের উপর হামলা চালিয়েছিল পাকিস্তান৷ সেই অভিশপ্ত রাত ভুলতে পারবেন না বলে জানিয়েছেন এক ইউটিউব ভিডিও-য়৷ জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের আচরণও তাঁকে ততটাই রক্তাক্ত করে৷ ভারতের মাটিতে দাঁড়িয়ে পাকিস্তানের জন্য চোখের জল ফেলাকে ‘অপরাধ’ তকমা দেন শিফুজি শৌর্য ভরদ্বাজ৷ কোনও প্রোটোকল মানেন না, রেগে গেলে মুখের ভাষার লাগাম মানে না৷ কাশ্মীরে ভারতীয় সেনার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠলে বলেন, “একজন ভারতীয় সেনাও কোনও মহিলার গায়ে হাত দেন না৷ তাঁদের বোন-মায়ের চোখে দেখেন৷” স্পষ্ট বলেন, কেঁদে কোনও লাভ নেই৷ কেউ দেশের নাম খারাপ বললে পাল্টা প্রতিবাদ করো৷ তার জন্য শারীরিকভাবে সক্ষম হও৷ এতটাই সক্ষম, বলশালী হও যাতে তোমার সামনে কেউ দেশের বিরুদ্ধে একটিও কথা না বলতে পারে৷

‘মিশন প্রহার’ ছাড়াও তাঁর হাত ধরেই ভারতে হয়েছে ‘মিশন প্রচণ্ড ভারত’, ‘মিশন মেরি মিট্টি’। যোগা শিরোমণি শিবশঙ্করজি ও চিনের শাওলিন টেম্পলের গ্র্যান্ড মাস্টার শি দে ইয়াং-এর কাছে শিক্ষা নিয়েছেন তিনি। এছাড়া নাগা মহালাল বাবুজি-র কাছে তিনি আধ্যাত্মিকতার পাঠ নিয়েছেন। দেশের এমন কোনও টেলিভিশন চ্যানেল নেই, যেখানে তিনি বক্তৃতা দেননি। ভারতীয় সেনাবাহিনীর সি-হক কমান্ডো, স্পেশাল আর্মড ফোর্স, কাউন্টার টেররিস্ট গ্রুপ, এসটিএফ ও অ্যান্টি টেররিস্ট স্কোয়াডকে প্রশিক্ষণ দেন শিফুজি। সেনাবাহিনীর ফাইটিং রেজিমেন্টের স্পেশ্যাল কমান্ডো ট্রেনার তিনি। জানা যায়, শিফুজির আসল নাম দীপক দুবে। শৃঙ্খলাবদ্ধ জীবনের শুরু বাড়ি থেকেই। বাবা-মায়ের ছায়ায় ক্রমশ আত্মনির্ভর হয়ে ওঠেন। তাঁর প্রথম শিক্ষাগুরু ছিলেন সেনসেই খেম বাহাদুর গুরুং (খ্যাতনামা গোর্খা ফাইটার)। এরপর কুং ফু ও মার্শাল আর্ট। আর এখন গোটা বিশ্ব থেকে ডাক পান সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার জন্য৷ তিনি নিজে অবশ্য বলছেন, “ভারতের মতো দেশ হয় না৷ যে দেশে গোর্খা রেজিমেন্টের সদস্য একজন মুসলিম সেনানায়কের অধীনে থেকে আরেকজন হিন্দুকে যুদ্ধক্ষেত্র থেকে প্রাণের মায়া ত্যাগ করে উদ্ধার করে আনে৷ সেই সেনাবাহিনীর বিরুদ্ধে কেউ কটূক্তি করলে কষ্ট হবে না বলুন!”

The post শত্রুদের মাথাব্যথা বাড়াচ্ছে দেশের সবচেয়ে বিপজ্জনক কমান্ডো ট্রেনার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement