shono
Advertisement

শীতের শিরশিরানির মাঝেই বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি, উপকূলীয় জেলায় বৃষ্টির সম্ভাবনা

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
Posted: 08:48 AM Nov 04, 2022Updated: 08:53 AM Nov 04, 2022

স্টাফ রিপোর্টার: ধীরে ধীরে বদলাচ্ছে আবহাওয়া। ভোর ও রাতে অনুভূত হচ্ছে শীতের আমেজ। এর মাঝেই ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি। তবে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা কম। যদিও এর প্রভাবে রাজ্যের উপকূলবর্তী জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

অক্টোবরের শেষ থেকে কলকাতার তাপমাত্রা কিছুটা নিম্নমুখী। ঘোরাফেরা করছে ২১ থেকে ২৪ ডিগ্রির আশেপাশে। আগামী কয়েকদিন এমনই তাপমাত্রা থাকবে। আলিপুর আবহাওয়া দপ্তর (Regional Meteorological Centre, Alipore) সূত্রে খবর, এই মুহূর্তে কলকাতা তাপমাত্রা খুব বেশি পতন হবে না। আগামী কয়েকদিন এরকম থাকবে। আগামী সপ্তাহে শেষের দিক থেকে জেলায় শীতের আমেজ বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় সিকিম, দার্জিলিং এবং কালিম্পং পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। সিকিমের উঁচু এলাকায় হালকা তুষারপাতের খুব সামান্য সম্ভাবনা। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবেই এই আবহাওয়ার পরিবর্তন পার্বত্য এলাকায়।

[আরও পড়ুন: মাত্র কয়েক ঘণ্টায় ভাগ্যবদল, ৩০ টাকায় লটারি কেটে মালদহে কোটিপতি শ্যালক ও ভগ্নিপতি]

অন্যদিকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হবে আগামী সপ্তাহে। এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি করতে পারে। নিম্নচাপটি অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের স্থলভাগে প্রবেশ করতে পারে। তবে এই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা কম বলে মনে করছেন আবহাওয়াবিদরা। রাজ্যে সরাসরি প্রভাব না পড়লেও মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা থাকবে। আগামী সপ্তাহের শেষের দিকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিস জানিয়েছে।

আপাতত কলকাতায় আংশিক মেঘলা আকাশ। সকালের দিকে হালকা কুয়াশা বা শিশির পড়তে পারে। জলীয়বাষ্প কমবে, শুষ্ক আবহাওয়া তৈরি হবে। সকালে ও সন্ধেয় মনোরম থাকবে পরিবেশ। শুক্রবার সকালে তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস।

[আরও পড়ুন: কোচবিহারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলা, কাঠগড়ায় TMC]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার