shono
Advertisement

Weather Update: রাজ্যবাসীর জন্য সুখবর, সপ্তাহের শেষে বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
Posted: 11:44 AM Apr 18, 2022Updated: 11:48 AM Apr 18, 2022

নব্যেন্দু হাজরা: সকাল থেকে কাঠফাটা রোদ। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। রোদে, ঘামে তেতে পুড়ে নাজেহাল দশা বঙ্গবাসীর। কবে মিলবে বৃষ্টির দেখা, সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। তবে কলকাতাবাসীকে সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisement

সোমবার সকালে কলকাতার আকাশ আংশিক মেঘলা ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফের রোদের দেখা মেলে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৫ শতাংশ। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় রয়েছে। তবে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আপাতত কলকাতায় বৃষ্টির (Rain) সম্ভাবনা কম। তবে রবিবারের মধ্যে বৃষ্টি হতে পারে কলকাতায়।

দক্ষিণবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় বাড়বে গরম। হবে আর্দ্রতাজনিত অস্বস্তি। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। তবে বিকেলের দিকে কোথাও কোথাও দমকা হাওয়া বইতে পারে। শনি ও রবিবার সপ্তাহান্তে দক্ষিণবঙ্গজুড়ে বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা বেশি।

[আরও পড়ুন: ফের চোখ রাঙাচ্ছে করোনা! গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত আগের দিনের প্রায় দ্বিগুণ, অনেক বাড়ল মৃত্যু]

রবিবার বিকেল থেকেই উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় শুরু হয় ঝোড়ো হাওয়া। কিছুক্ষণ পর থেকেই শুরু হয় বৃষ্টি। কোথাও ভারী, কোথাও মাঝারি। কোচবিহার, ফালাকাটা, ইটাহার-সহ বেশ কিছু জায়গায় শুরু হয় শিলাবৃষ্টি। ঝড়ের দাপটে এলোমেলো হয়ে যায় বিস্তীর্ণ এলাকা। উপড়ে যায় বহু গাছ। বহু বাড়ির টিনের ছাউনি উড়ে যায়। সেই সময়ই কোচবিহার ১ নম্বর ব্লকের বাসিন্দা জাহাঙ্গির আলমের উপর উড়ে একটি টিনের ছাউনি পড়ে। সেই ঘটনার জেরে মৃত্যু হয় তাঁর। তবে হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গেও তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান, গুজরাটের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মিজোরাম, নাগাল্যাণ্ড, ত্রিপুরা এবং দক্ষিণ ভারতের তামিলনাড়ু, অন্ধপ্রদেশ, কেরল ও পণ্ডিচেরিতে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।

[আরও পড়ুন: লখিমপুর কাণ্ডে অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের জামিন খারিজ সুপ্রিম কোর্টে, ফের যেতে হবে জেলে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার