shono
Advertisement

ফুচকা থেকে রসগোল্লা, জি-২০ অতিথিদের মধ্যাহ্নভোজের মেনুতে আর কী?

নিরামিষ খাবারের ব্যবস্থা করা হয়েছে অতিথিদের জন্য।
Posted: 11:29 AM Sep 08, 2023Updated: 12:06 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমবার ভারতে জি-২০ সম্মেলনের (G20 Summit) আসর বসেছে। ভারতের দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। তাই জি-২০ রাষ্ট্রপ্রধানদের খাবারের মেনুতেও ভারতীয় স্বাদের ছোঁয়া থাকছে। মূলত মিলেটের তৈরি খাবারেই আপ্যায়ন করা হবে নানা দেশের নেতাদের। এছাড়াও দেশের নানা প্রান্তের বিখ্যাত খাবার তুলে ধরা হবে তাঁদের সামনে। তবে পুরোপুরি নিরামিষ খাবারের ব্যবস্থা করা হয়েছে অতিথিদের জন্য।

Advertisement

জানা গিয়েছে, জয়পুর হাউসে রাষ্ট্রপ্রধানদের জন্য বিশেষ মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছে। সেখানেই মিলেটের তৈরি খাবার পরিবেশন করা হবে। তালিকায় রয়েছে মিলেট রাইস, মিলেট থালি, মিলেট ইডলির মতো খাবার। প্রসঙ্গত, চলতি বছরটিকে মিলেট বর্ষ হিসাবে পালন করছে ভারত। সেই কারণেই খাবারের তালিকায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে মিলেটকে।

[আরও পড়ুন: একদিকে উৎসব, অন্যদিকে বুলডোজার, হুজুগে দিল্লি যেন হীরক রাজার দেশ]

তবে মিলেটের তৈরি খাবার ছাড়াও ভারতের নানা প্রান্তের বিখ্যাত খাবার চেখে দেখবেন জো বাইডেন, ঋষি সুনাকরা। তাঁদের জন্য থাকবে রাজস্থানের ডাল বাটি চুরমা, দক্ষিণ ভারতের বিশেষ মশালা ধোসা, বিহারের লিট্টি চোখা। বাংলার রসগোল্লাও থাকবে অতিথিদের পাতে। এছাড়াও ফুচকা, চাট, দহি ভাল্লা, সিঙ্গাড়ার মতো মুখরোচক খাবারের আয়োজনও করা হয়েছে জি-২০ সদস্যদের রাষ্ট্রপ্রধানদের জন্য।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে বসতে চলেছে চাঁদের হাট। কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে রাজধানী। এই মহাসম্মেলনে যোগ দিতে আসা অতিথিদের তালিকা দীর্ঘ। ভারতের নেতৃত্বে অনুষ্ঠিত হতে চলা জি-২০ সম্মেলনে আলোচনা হবে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। যার মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, আবহাওয়া পরিবর্তন, খাদ্য সুরক্ষা প্রভৃতি বিষয় অন্যতম।

[আরও পড়ুন: জি-২০ সম্মেলনের মধ্যেই ১৫টি দ্বিপাক্ষিক বৈঠকে মোদি, তালিকায় বাইডেন, সুনাক, ম্যাক্রোঁ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement