shono
Advertisement

২ বছর পর উদ্ধার ভারতীয় ‘চরে’র সন্ধানে নিখোঁজ পাক সাংবাদিক

নেপথ্যে আইএসআই! The post ২ বছর পর উদ্ধার ভারতীয় ‘চরে’র সন্ধানে নিখোঁজ পাক সাংবাদিক appeared first on Sangbad Pratidin.
Posted: 03:21 PM Oct 21, 2017Updated: 09:53 AM Oct 21, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিখোঁজ হওয়ার প্রায় ২ বছর পর উদ্ধার করা হল পাকিস্তানি সাংবাদিক জিনাত শাহজাদিকে। বুধবার রাতে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের কাছে একটি এলাকা থেকে তাঁকে উদ্ধার করে নিরাপত্তারক্ষীরা। তাঁর উদ্ধারে সাহায্য করে বালোচিস্তান ও খাইবার পাখতুনখোয়ার আদিবাসী প্রধানরা।

Advertisement

২০১৫ সালের আগস্ট মাসে লাহোর থেকে নিখোঁজ হয়ে যান জিনাত। তাৎপর্য্যপূর্ণভাবে, চর সন্দেহে পাকিস্তানে গ্রেপ্তার এক ভারতীয় নাগরিকের খোঁজ চালাচ্ছিলেন তিনি। ফলে পাকিস্তানের কুখ্যাত গুপ্তচর সংস্থা আইএসআই-র রোষে পড়তে হয় তাঁকে। জিনাতের পরিবার ও মানবাধিকার সংগঠনগুলির অভিযোগ, পাকিস্তানেরই কোনও গুপ্তচর সংস্থা অপহরণ করেছিল তাঁকে।

[প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টা বানচাল]

পাকিস্তানে হারিয়ে যাওয়া ব্যক্তিদের খোঁজে তদন্ত চালাতেন ফ্রিল্যান্স সাংবাদিক জিনাত। সেই সূত্রেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁর আলাপ হয় পাকিস্তানে নিখোঁজ ভারতীয় নাগরিক হামিদ আনসারির মা ফৌজিয়া আনসারির সঙ্গে। তিনি জানতে পারেন ২০১২ সালে  কর্মসূত্রে আফগানিস্তানে পাড়ি জমান হামিদ। পরে তাঁর পরিবার জানতে পারে, এক পাক মহিলার প্রেমে পড়ে আফগানিস্তান থেকে পাকিস্তান গিয়েছেন তিনি। তারপর থেকেই নিখোঁজ হয়ে যান  হামিদ।

তারপরই হামিদের মায়ের হয়ে হামিদের সন্ধান শুরু করেন জিনাত। এমনকি পাকিস্তানি সুপ্রিম কোর্টের মানবাধিকার সেলে তাঁর সন্ধান চেয়ে আবেদনও করেন জিনাত। তাঁর করা মামলার চাপে বাধ্য হয়ে সরকারি তদন্ত শুরু করা হয়। শেষমেষ পাক গোয়েন্দা সংস্থাগুলি স্বীকার করে নেয় যে হামিদকে আটক করে রেখেছে তারা। জিনাতের পরিবারের অভিযোগ, হামিদের ব্যাপারে তদন্ত করার জন্যই তাঁকে একবার জোর করে তুলে নিয়ে যায় সে দেশের গোয়েন্দা সংস্থাগুলি। ৪ ঘণ্টা আটকে রেখে হামিদের ব্যাপারে জেরা করে। ২০১৫-য় ‘চরবৃত্তি’র দায়ে হামিদকে ৩ বছর কারাদণ্ড দেয় পাকিস্তানের এক সেনা আদালত।

[পুতিনের বিরুদ্ধে নির্বাচনে লড়তে তৈরি রুশ ‘প্লেবয়’-এর এই মডেল]

The post ২ বছর পর উদ্ধার ভারতীয় ‘চরে’র সন্ধানে নিখোঁজ পাক সাংবাদিক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement