shono
Advertisement

‘জয় শ্রীরাম’ধ্বনি দেওয়া পড়ুয়াদের পালটা, ‘আল্লাহু আকবর’সুর চড়ালেন মুসলিম ছাত্রী

মুসলিম ছাত্রীর ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।
Posted: 06:00 PM Feb 08, 2022Updated: 09:11 PM Feb 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে একদল গেরুয়া উত্তরীয় পরা উন্মত্ত ছাত্র, আরেক দিকে একা বোরখা পরা একটি শীর্ণকায় ছাত্রী। গেরুয়া উত্তরীয় পরা হিন্দুত্ববাদী ছাত্ররা তীব্র চিৎকার করছে- জয় শ্রী-রা-ম, জয় শ্রী-রা-ম ! কান ফাটানো সেই চিৎকারে কলেজ চত্বরের আর কোনও শব্দই শোনা যাচ্ছে না! বোরখা পরা ছাত্রীটি তবু পালটা চিৎকার করে- আল্লাহু আ-ক-ব-র! মঙ্গলবার কর্ণাটকের (Karnataka) একটি কলেজের এমন দৃশ্যের ভিডিওই ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায় (Social Media)।

Advertisement

গত বছরের ডিসেম্বর মাস থেকে বিজেপি (BJP) শাসিত কর্ণাটকের কলেজে মুসলিম ছাত্রীদের হিজাবে পরে নিয়ে বিতর্ক শুরু হয়েছে। গত কয়েক দিনে তা চরমে পৌঁছেছে। হাই কোর্টে উঠেছে মামলা। এদিন সকালেও উডুপির মহাত্মা গান্ধী কলেজে মুখোমুখি হয় উভয়পক্ষ- হিজাব পরিহিত ছাত্রীরা ও গেরুয়া উত্তরীয় জড়ানো হিন্দুত্ববাদী পড়ুয়াদের দল। এরই মধ্যেই প্রকাশ্যে এসেছে একা একটি মুসলিম মেয়ের পালটা সুর চড়ানোর ভিডিও।  

[আরও পড়ুয়া: দাঙ্গার চেষ্টা? হিজাব বিতর্কের মাঝেই কর্ণাটকে গ্রেপ্তার ২ অস্ত্রধারী]

ভিডিওতে দেখা গিয়েছে, বোরখা পরা এক ছাত্রী একটি স্কুটিতে কলেজ চত্বরে প্রবেশ করছেন। যেখানে আগে থেকেই উপস্থিত ছিল গেরুয়া উত্তরীয় পরা একদল ছাত্র। ছাত্রীটি গাড়ি পার্ক করে ক্লাসের দিকে এগোতেই তাঁকে অনুসরণ করে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিতে থাকে তারা। মেয়েটির খুব কাছে এসে ক্রমাগত স্লোগান দিতে থাকে হিন্দুত্ববাদী ছাত্রদের দলটি। একটা সময় ঘুরে দাঁড়ায় ওই ছাত্রী। চোয়াল শক্ত করে পালটা স্লোগান দিতে শুরু করে সে। একাধিকবার হাত তুলে ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করতে দেখা যায় তাঁকে। ভিডিওর শেষে ক্যামেরার সামনে এসেও স্থানীয় ভাষায় চিৎকার করে প্রতিবাদ জানায় মেয়েটি। এর মধ্যে কলেজ কর্তৃপক্ষও এসে পড়ে ঘটনাস্থলে। তারা হিন্দুত্ববাদী ছাত্রদের থেকে সরিয়ে কলেজের ভেতরে নিয়ে যায় ছাত্রীকে।  

পরে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে ওই কলেজ পড়ুয়া জানান, “আমি কলেজে আসছিলাম। একদল ছাত্র আমাকে কলেজে ঢুকতে দিচ্ছিল না। ওরা বলে, বোরখা পরা থাকলে কলেজে ঢুকতে দেবে না।”

এদিকে বোরখা পরা ওই কলেজ ছাত্রীর ভাইরাল ভিডিও নিজের টুইটার অ্যাকাউন্টে শেয়ার করে বিতর্ক বাড়িয়েছেন বলি অভিনেত্রী স্বরা ভাস্কর। তিনি ছাত্রদের দলটিকে ‘নেকড়ে’ বলে উল্লেখ করেন নিজের পোস্টে। উল্লেখ্য, হিজাব পরে শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া যায় কিনা, সেটা আদালতের বিচারাধীন বিষয়। তবে, যে সাহসিকতার সঙ্গে একদল উন্মত্ত পড়ুয়ার সামনে প্রতিবাদ করল শীর্ণকায় মেয়েটি, তা প্রশংসিত হচ্ছে নেটদুনিয়ায়।

[আরও পড়ুয়া: হিজাব বিতর্কে উত্তাল কর্ণাটক! বিজেপি সরকারের নিষেধাজ্ঞায় বিক্ষোভ রাজ্যজুড়ে]

এদিকে আজই কর্ণাটকের কলেজের আরও একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। যেখানে দেখা গিয়েছে, একদল হিন্দুত্ববাদী ছাত্র কলেজ চত্বরে একটি গেরুয়া পতাকা টাঙানোর চেষ্টা করছেন। অভিযোগ, ওই ছাত্ররা জাতীয় পতাকা নামিয়ে গেরুয়া পতাকা টাঙায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement