shono
Advertisement

ট্রাম্পকে হুঁশিয়ারি দিয়ে ফের ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা উত্তর কোরিয়ার

চিন্তা বাড়ছে আমেরিকা, জাপান, দক্ষিণ কোরিয়ার The post ট্রাম্পকে হুঁশিয়ারি দিয়ে ফের ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা উত্তর কোরিয়ার appeared first on Sangbad Pratidin.
Posted: 10:39 AM Jul 04, 2017Updated: 08:07 AM Jul 04, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  মার্কিন যুক্তরাষ্ট্রে কপালের ভাঁজ আরও বাড়িয়ে ফের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। চিন্তা বাড়ছে দক্ষিণ কোরিয়ারও। মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ঘনিষ্ঠতা যে কিম জং উন একেবারেই ভালো চোখে দেখছেন না, তা বোঝাতেই একের পর এক মিসাইল পরীক্ষা চলছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

সিওলের সরকারী সংবাদ সংস্থা মিসাইল পরীক্ষার খবরের সত্যতা স্বীকার করেছে। কুসং শহরের উত্তর পশ্চিমে বাঙ্গিয়ন এয়ার ফিল্ড থেকে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা করা হয়। ৫৭৮ মাইল উড়ে তা পড়ে উত্তর কোরিয়া ও জাপানের মধ্যবর্তী সাগরে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এই তথ্য দেয়। অন্যদিকে জাপান সরকারের প্রকাশ করা রিপোর্ট অনুযায়ী, মিসাইলটি ওড়ার জন্য ৪০ মিনিট সময় নেয়। ভূমি থেকে সাগর পাল্লার ক্রুজ মিসাইল পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়ার পর এই প্রথম সেই মাত্রার মিসাইল ছুড়ল কিমের দেশ। তবে এখানে উল্লেখ্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের নির্দেশিকা অনুযায়ী ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা নিষিদ্ধ করা হয়েছে উত্তর কোরিয়ায়।

সোমবার উত্তর কোরিয়ার এই ভূমিকার কড়া সমালোচনা করে আমেরিকা। এক টুইটে ট্রাম্প জানান, নিজের চিন্তাভাবনা আরও ভালো দিকে নিয়ে যাওয়ার অবকাশ আছে এই দেশের নেতার। তবে সেটা হচ্ছে না বলে আক্ষেপ করার বকলমে কার্যত কটাক্ষই করেছেন মার্কিন প্রেসিডেন্ট। মঙ্গলবার যে মিসাইলটির পরীক্ষা করা হয়েছে, তা গতবারের পরীক্ষমূলক রকেট ইঞ্জিন, পুকগুকসং ২-এর মতোই বড় পাল্লার ও পরমাণু অস্ত্র বহনে সক্ষম।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মার্কিন যুক্তরাষ্ট্র সফরের মাঝেই পুকগুকসং-২ এর পরীক্ষা চলে। কয়েক মাস ধরে লাগাতার ক্ষেপণাস্ত্র ও রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়ে যাচ্ছে পিয়ংইয়ং। আমেরিকার হুমকির তোয়াক্কা না করেই।

 

The post ট্রাম্পকে হুঁশিয়ারি দিয়ে ফের ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা উত্তর কোরিয়ার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement