shono
Advertisement

পরকীয়ায় মেতে মা! বেনজিরভাবে বাবাকে শিশুকন্যার দায়িত্ব দিল কর্ণাটক হাই কোর্ট

'অপবিত্র' পরিবেশে বড় হচ্ছিল শিশু, মন্তব্য আদালতের।
Posted: 01:48 PM Feb 12, 2023Updated: 01:51 PM Feb 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্তানের অধিকারের প্রশ্নে অধিকাংশ ক্ষেত্রে মায়ের দিকে পাল্লা ভারী হয়ে থাকে। যেহেতু সন্তানপালনে মাকে অধিক নিরাপদ মনে করে থাকে ভারতীয় সমাজ। কিন্তু কর্ণাটক হাই কোর্টে (Karnataka High Court) সন্তানের অধিকার সংক্রান্ত একটি মামলায় বেনজির রায় দিল বিচারপতিদের বেঞ্চ। “বাবার কাছে বড় হবে সন্তান” সাফ জানাল আদালত। বিচারপতিদের পর্যবেক্ষণে বলা হয়, “অবৈধ সম্পর্ক নিয়ে ব্যস্ত মা। শিশুকন্যাকে অবহেলা হচ্ছে।” সেই কারণেই বাবাকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত।

Advertisement

বেঙ্গালুরুর (Bengaluru) বাসিন্দা শিশুটির বাবা ও মা পেশায় চিকিৎসক। বিবাহবিচ্ছেদের পর ২০১১ সালে দ্বিতীয় বিয়ে করেন। ২০১৫ সালে তাঁদের শিশুকন্যা হয়। এর কয়েক মাস পর থেকেই সম্পর্কের অবনতি ঘটে। একে অপরের বিরুদ্ধে মামলা করেন। ২০১৮ সালে সন্তানকে সঙ্গে নিয়ে স্বামীর সংসার ছেড়ে বাপের বাড়ি চলে যান মহিলা। এর কিছুদিন পরে স্ত্রীর অবৈধ সম্পর্কের কথা জানতে পারেন স্বামী। যার পরে সন্তানের অধিকার পেতে আদালতে নতুন করে মামলা করেন তিনি। এদিকে মহিলা চণ্ডিগড়ে বাবা-মার কাছে সন্তানকে রেখে বেঙ্গুলুরুর ফ্ল্যাটে পুরুষ সঙ্গীর সঙ্গে থাকছিলেন বলে অভিযোগ।

[আরও পড়ুন: হাঁটুতে অসহ্য যন্ত্রণা, গোড়াতেই ‘ভারত জোড়ো যাত্রা’ ছাড়তে চেয়েছিলেন রাহুল গান্ধী!]

যাবতীয় জানিয়ে নিম্ন আদালতে মামলা লড়েন সন্তানের পিতা যুবক। ওই আবেদনে যুবকের পক্ষে রায় দিয়েছিল নিম্ন আদালত। এর পর সন্তানকে নিজের কাছে রাখতে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কর্ণাটক হাই কোর্টে মামলা করেন মহিলা। যদিও আগের রায় বদলালো না।

[আরও পড়ুন: লক্ষ্য ২০২৪ লোকসভা! একসঙ্গে ১২ রাজ্যে রাজ্যপাল বদলাল মোদি সরকার]

বিচারপতি অলোক আরাধে এবং বিচারপতি এস বিশ্বজিৎ শেঠির বেঞ্চ সাফ জানাল, অবৈধ সম্পর্ককে অধিক গুরুত্ব দিচ্ছেন মা। ফলে বাবার কাছে থাকবে সন্তান। আদালতের পর্যবেক্ষণ, “অবপবিত্র পরিবেশে বড় হচ্ছে শিশু। মা অবৈধ সম্পর্কে রয়েছেন।” এই অবস্থায় শিশুটিকে অবহেলা করা হচ্ছে বলে বাবার আশঙ্কাকেই মান্যতা দিল আদালত। “শিশুকন্যার সুস্থ ভবিষ্যতের জন্য নিরাপদ এবং স্থিতিশীল পরিবেশে বড় হওয়া প্রয়োজন।” মন্তব্য আদালতের। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement