shono
Advertisement

বেজিংকে রুখতে গেলেই যুদ্ধ বাধবে, আমেরিকাকে সতর্ক করল চিন

আমেরিকা, ভারত, ভিয়েতনাম-একের পর এক রাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েই চলেছে চিন।  The post বেজিংকে রুখতে গেলেই যুদ্ধ বাধবে, আমেরিকাকে সতর্ক করল চিন appeared first on Sangbad Pratidin.
Posted: 10:45 PM Jan 13, 2017Updated: 05:15 PM Jan 13, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত দক্ষিণ চিন সাগরের দ্বীপগুলিতে পরিকাঠামো নির্মাণে বেজিংকে বাধা দিতে আমেরিকাকে ‘যুদ্ধ’ ঘোষণা করতে হবে। শুক্রবার এমনই হুমকি দিল চিনের প্রভাবশালী সরকারি সংবাদপত্র। গত বুধবার ইউএস সেক্রেটারি অফ স্টেট রেক্স টিলারসন বেজিংয়ের ‘দাদাগিরি’ রুখতে দক্ষিণ চিন সাগরের দ্বীপগুলিতে কোনওরকম পরিকাঠামো নির্মাণ করা থেকে চিনকে বিরত থাকার পরামর্শ দেন।

Advertisement

(ভিয়েতনামকে অস্ত্র বিক্রি করলে ভারতকে উড়িয়ে দেওয়ার হুমকি চিনের)

টিলারসনের এই বক্তব্যের পাশাপাশি মার্কিন সেনেটের বিদেশ নীতি নির্ধারক কমিটি ইঙ্গিত দিয়েছে, বিতর্কিত দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের একাধিপত্য রুখতে হবে। যার প্রেক্ষিতেই গ্লোবাল টাইমস তাদের সম্পাদকীয়তে এবার দাবি করল, চিনকে রুখতে গেলে আমেরিকাকে ‘বড় আকারের যুদ্ধে’ জড়াতে হবে।  গ্লোবাল টাইমস চিনের কমিউনিস্ট পার্টির মুখপত্র হিসাবে পরিচিত। কট্টরপন্থী মতামত ছাপার জন্য এই পত্রিকার সমালোচনাও হয়েছে বিস্তর। এই সম্পাদকীয়টি ইংরাজি ও চিনা দুই ভাষাতেই প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে খবরটি বেশ জনপ্রিয়তাও পেয়েছে।

(তাইওয়ানের জলসীমায় চিনা রণতরী, যুদ্ধের দামামা দক্ষিণ চিন সাগরে)

এই সংবাদপত্রেই কয়েকদিন আগে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকেই যেন হুঁশিয়ারি দেওয়া হয়। ভিয়েতনামকে অস্ত্র বিক্রি করলে বেজিং আর হাত গুটিয়ে বসে থাকবে না বলে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। নয়াদিল্লি ও হ্যানয়ের মধ্যে সামরিক ও কৌশলগত বন্ধুত্বকেও রেয়াত করেনি বেজিং। বেজিংয়ের সাফ বক্তব্য, তাদের কথা মতো না চললে ভারতের উন্নয়ন স্তব্ধ করে দেওয়া হবে। পাকিস্তানকে ব্যবহার করে ভারতে হামলারও প্রচ্ছন্ন হুমকি দিয়েছিল চিন। যদিও, চিনের এক প্রশাসনিক কর্তা জানিয়েছেন, ওই সংবাদপত্র দলীয় মুখপত্র। চিনের সরকারি নীতির সঙ্গে ওই কাগজের কোনও যোগ নেই।

(চিনকে ‘শিক্ষা’ দিতে ভিয়েতনামকে ‘আকাশ’ মিসাইল দিচ্ছেন মোদি)

The post বেজিংকে রুখতে গেলেই যুদ্ধ বাধবে, আমেরিকাকে সতর্ক করল চিন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement