shono
Advertisement

‘বাঙালির রক্ত কি শুকিয়ে গিয়েছে?’, নজরুলগীতি বিতর্কে হুঙ্কার সাংসদ সুখেন্দুশেখরের

হেরিটেজ বেঙ্গলের প্রতিবাদী সভার সমর্থন তৃণমূল সাংসদের।
Posted: 01:46 PM Nov 13, 2023Updated: 03:40 PM Nov 13, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: ‘পিপ্পা’ রিলিজের পর থেকেই বিতর্কে এ আর রহমান। ছবির গুণগত মানের থেকেও তুলনামূলক আলোচ্য বিষয় হয়ে উঠেছে ‘কারার ঐ লৌহ কপাট’-এর রিমেক ভার্সান। রহমানের এমন নজরুলগীতি বিকৃতি নিয়ে সোমবার এক প্রতিবাদী সভার ডাক দিয়েছে হেরিটেজ বেঙ্গল। তার সমর্থনেই এবার সুখেন্দুশেখর রায় আওয়াজ তুললেন।

Advertisement

‘লৌহ কপাট’ বিতর্ককে কেন্দ্র করে রাজ্যসভার তৃণমূল সাংসদের কড়া মন্তব্য, “ফ্যাসিস্ট শক্তির যখন উত্থান হয়, তখন দেশের ইতিহাস, সংস্কৃতি, ঐতিহ্য, পরম্পরার উপর সবথেকে বেশি আঘাত নেমে আসে। যেমন যুদ্ধের সময় নিরীহ সাধারণ মানুষ, বিশেষত মহিলারা সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হন। একে বলা হয় সফট টার্গেট। এ আর রহমানের সুর বিকৃতি দেশাত্মবোধক সঙ্গীতের উপর তেমনই পরিকল্পিত আক্রমণের অঙ্গ। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের মতো স্বাধীনতা সংগ্রামীও তাই রেহাই পেলেন না হায়! বাঙালির রক্ত কি শুকিয়ে গিয়েছে?”

[আরও পড়ুন: ‘কালীপুজো কেড়ে দিওয়ালি ঘাড়ে চাপাবে, জাগো বাঙালি’, বার্তা অনুপমের]

প্রসঙ্গত, নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’-এর সুর বিকৃতি করে হিন্দি সিনেমা ‘পিপ্পা’র জন্য যে রিমেক গান তৈরি করেছেন রহমান, তার প্রতিবাদে সোমবার দুপুরে সাদার্ন এভিনিউয়ে নজরুল মঞ্চের সামনে হেরিটেজ বেঙ্গল যে প্রতিবাদী সভার আয়োজন করেছেন সেখানে উপস্থিত থাকতে পারেন বাংলার সঙ্গীতজগতের অনেকে। তার প্রাক্কালেই কড়া বার্তা সাংসদ সুখেন্দুশেখর রায়ের।

[আরও পড়ুন: রহমানের ‘লৌহ কপাট’ রিমেক বিতর্ক: রাষ্ট্রীয় স্তরে প্রতিবাদ বাংলাদেশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement