shono
Advertisement

মুখ থুবড়ে পড়ল কিমের ‘গোয়েন্দা’ উপগ্রহ, ভেস্তে গেল ছক

কিমের ‘চোখ’ পড়েছে মহাকাশে!
Posted: 10:28 AM Aug 24, 2023Updated: 01:53 PM Aug 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবারেও সফল হল না অভিযান। আমেরিকা, জাপান ও দক্ষিণ কোরিয়ার গতিবিধির উপর নজরদারি চালাতে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। কিন্তু সব পরিকল্পনায় জল ঢেলে উড়ান ভরার পরেই ভেঙে পড়ল কিমের উপগ্রহ।

Advertisement

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ সূত্রে জানা গিয়েছে, আজ বৃহস্পতিবার ভোরে নজরদারি উপগ্রহ উৎক্ষেপণ করা হয়। উড়ান ভরার প্রথম ও দ্বিতীয় পর্যায়ে সব কিছু ঠিকঠাক ছিল। যান্ত্রিক গোলযোগ দেখা দেয় তৃতীয় পর্যায়ে। এরপরেই ভেঙে পড়ে রকেটটি। তবে এই ব্যর্থতা নিয়ে মাথা ঘামাতে নারাজ পিয়ংইয়ং। এবারের ভুল থেকে শিক্ষা নিয়ে আগামী অক্টোবর মাসেই ফের মহাকাশে স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করে ফেলেছে কিমের দেশ। 

এরপরই উত্তর কোরিয়ার মহাকাশ সংস্থা ব্যর্থতা ঝেড়ে ফেলে জানায়, “এটা কোনও বড় ব্যপার নয়। কী কারণে এই অভিযান ব্যর্থ হয়েছে তা খতিয়ে দেখা হবে। সমস্ত ত্রুটি ঠিক করার চেষ্টা করা হবে। আগামী দিনে আমরা সফল হব।”

[আরও পড়ুন: বিমান দুর্ঘটনায় মৃত বিদ্রোহী প্রিগোজিন! রুশ সংবাদমাধ্যমের দাবিতে জোর জল্পনা]

উল্লেখ্য, উত্তর কোরিয়ার (North Korea) রাষ্ট্রপ্রধান কিম জং উন সব সময়ই রহস্যে মোড়া। এবার তাঁর ‘চোখ’ পড়েছে মহাকাশে। গত মঙ্গলবারই জাপানের সংবাদ সংস্থা কিওডো জানিয়েছিল, ২৪ থেকে ৩১ আগস্টের মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া। আমেরিকা, জাপান ও দক্ষিণ কোরিয়ার গতিবিধির উপর নজরদারি চালাতেই নাকি কিমের এই পরিকল্পনা করেছেন। তবে এই প্রথম গত গত মে মাসে উত্তর কোরিয়া মহাকাশে উপগ্রহ পাঠানোর চেষ্টা করেছিল। কিন্তু সে চেষ্টা বিফলে গিয়েছিল। প্রতিপক্ষের উপর নজরদারি চালানোর লক্ষে এবারেও সাফল্যের মুখ দেখল না পরমাণু অস্ত্রধর দেশটি।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই জাপান সাগরে মিসাইল ছুঁড়েছিল উত্তর কোরিয়া। রণক্ষেত্রে প্রতিপক্ষকে মাত দিতে শুধু অস্ত্রশস্ত্র নয়, কৌশলগত দিক থেকেও পুরোপুরি তৈরি থাকতে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষানিরিক্ষা শুরু করেছেন এক নায়ক কিম। আমেরিকা, জাপান, দক্ষিণ কোরিয়া জোটের সঙ্গে চিন ও উত্তর কোরিয়ার সংঘাত বহু দিনের। বিগতে কয়েকদিনে যা আরও তীব্র হয়েছে। ফলে দু’পক্ষের বিবাদে কার্যত বারুদের স্তুপের উপর দাঁড়িয়ে আছে কোরীয় উপদ্বীপ। যে কোনও সময় বাজতে পারে যুদ্ধের ডঙ্কা।

[আরও পড়ুন: জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন বাইডেন, তাকিয়ে বিশ্ব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement