shono
Advertisement

‘রাষ্ট্রবাদ মানেটা কী?’ নাসিরউদ্দিন শাহর বিতর্কিত মন্তব্যের পালটা দিলেন নানা পাটেকর

'উগ্র রাষ্ট্রবাদ' যুক্ত সিনেমাকে ক্ষতিকর বলেন নাসিরউদ্দিন। তারই জবাব দিয়েছেন নানা।
Posted: 05:11 PM Sep 15, 2023Updated: 05:11 PM Sep 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলিউড ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah)। বর্ষীয়ান অভিনেতার মত, ‘গদর ২’, ‘দ্য কেরালা স্টোরি’র মতো ‘উগ্র রাষ্ট্রবাদ’-এর সিনেমা ক্ষতিকর। এরই পালটা জবাব দিলেন নানা পাটেকর (Nana Patekar)।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে নাসিরুদ্দিন বলেন, “এখন ঢাকঢোল বাজিয়ে নিজের প্রচারের সময়। এভাবেই দুনিয়া চলছে। উগ্র রাষ্ট্রবাদ হলে তবেই ছবি হিট। ঠিক যেমন ‘গদর ২’ এবং ‘দ্য কেরালা স্টোরি’। এই ধরনের ছবি এখন মানুষ দেখছে। এদিকে সুধীর মিশ্র, হনসল মেহেতা, অনুভব সিনহার ছবি কেউ দেখে না তাঁরাও তো সত্য ঘটনাকে তুলে ধরে। অন্তত, অতিরঞ্জিতভাবে তো দেখায় না। তাই হয়তো এদের ছবি চলে না।”

[আরও পড়ুন: ‘ভয় পেয়ে মৃণালদাকে মিথ্যে বলেছিলাম’, একান্ত সাক্ষাৎকারে অকপট কৌশিক গঙ্গোপাধ্যায়]

এ নিয়ে প্রশ্ন করা হলে এক সংবাদমাধ্যমের প্রতিনিধিকে নানা পাটেকর বলেন, “আমি এতে সহমত নই। রাষ্ট্রবাদের অর্থ কী? বলতে পারবেন? নাসিরকে জিজ্ঞেস করতে হতো। প্রশ্ন করছেন আপনি (সাংবাদিককে)? রাষ্ট্রবাদের সংজ্ঞা কীভাবে দেবেন? আমাদের এখানে দলিতও রাষ্ট্রবাদী, মুসলমানও রাষ্ট্রবাদী, হিন্দুও রাষ্ট্রবাদী। রাষ্ট্রবাদ মানেটা কী? দেশের প্রতি যাঁর প্রেম-ভালবাসা আছে সেই রাষ্ট্রবাদী। এই ভালোবাসা প্রকাশ করার মধ্যে খারাপ কী আছে?”

‘দ্য কেরালা স্টোরি’ দেখেননি নানা পাটেকর। তবে ‘গদর’ দেখেছেন। অভিনেতার মতে, সত্য ঘটনা যদি হয় তাহলে সত্যই দেখানো উচিত। এরপরই তিনি ‘বাজিরাও মস্তানি’র প্রসঙ্গ তুলে বলেন, “আমি তো বনশালিকে ফোন করে বকেছিলাম। ‘বাজিরাও’য়ের গান এরকম কীভাবে হতে পারে? আমি বলেছিলাম। আমার মনে হয়েছিল হতে পারে না, ওর মনে হয়েছিল হতে পারে। দর্শকের ভাল লেগেছে। এবার মানুষ কী পছন্দ করবেন আর কী করবেন না, এ তো আমি ঠিক করব না!” উল্লেখ্য, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবিতে অভিনয় করছেন নানা। ২৮ সেপ্টেম্বর মুক্তি পাবে ছবিটি।

[আরও পড়ুন: ভেজা শরীরে সুইমিং পুলেই ঘুমিয়ে পড়লেন আলিয়া ভাট! দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement