shono
Advertisement

ব্রাজিলের নবনির্বাচিত বামপন্থী প্রেসিডেন্ট লুলাকে টুইটে শুভেচ্ছা জানালেন মোদি

ব্রাজিলের নতুন প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়েছেন পুতিন-সহ অন্যান্য রাষ্ট্রনেতারা।
Posted: 02:53 PM Oct 31, 2022Updated: 08:57 AM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রাজিলের প্রেসিডেন্ট (Brazil President) পদে নির্বাচিত হয়েছেন বামপন্থী নেতা লুলা দা সিলভা। নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পরে সোমবার তাঁকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে তোলার লক্ষ্যেই কাজ করবেন দুই নেতা। টুইট করে লুলার প্রতি শুভেচ্ছা জানিয়েছেন মোদি। রবিবারেই ব্রাজিলের সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। অতিদক্ষিণপন্থী জাইর বোলসোনারোকে হারিয়ে আবারও প্রেসিডেন্টের কুরসিতে বসেছেন লুলা (Lula Da Silva)।

Advertisement

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে মোদিকে উদ্ধৃত করে একটি টুইট করা হয়। ব্রাজিলের নতুন প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়ে মোদি (Narendra Modi) বলেন, “ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করার জন্য লুলা দা সিলভাকে অনেক অভিনন্দন। আগামী দিনে ভারত ও ব্রাজিলের সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে আমরা একসঙ্গে কাজ করব। আন্তর্জাতিক বিষয়গুলি নিয়েও দুই দেশের মধ্যে সহযোগিতা বজায় রাখব।” কেবল মোদি নন, নানা দেশের রাষ্ট্রপ্রধানরাও লুলাকে শুভেচ্ছা জানিয়েছেন।

[আরও পড়ুন: শিক্ষাক্ষেত্রে জাতি সংরক্ষণের বিরুদ্ধে মামলা আমেরিকায়, প্রতিবাদ হার্ভার্ডের সংখ্যালঘু পড়ুয়াদের]

বামপন্থী নেতা লুলার জয়ের পর শুভেচ্ছা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, “রুশ প্রেসিডেন্ট পুতিন চান, রাশিয়ার সঙ্গে ব্রাজিলের যোগসূত্র আরও দৃঢ় হোক। রাজনীতির ক্ষেত্রে লুলার কতখানি আধিপত্য, নির্বাচনের ফলাফল থেকেই তা স্পষ্ট হয়ে গিয়েছে।” অন্যদিকে হোয়াইট হাউসের তরফ থেকেও বিবৃতি দিয়ে লুলাকে শুভেচ্ছা জানানো হয়েছে। জো বাইডেন বলেছেন, “স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার পরে ব্রাজিলের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন লুলা দা সিলভা। তাঁকে অনেক অভিনন্দন জানাই। আগামী দিনে দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে কাজ করব আমরা।” 

জার্মানি, ফ্রান্স, কানাডা- সব দেশ থেকেই শুভেচ্ছাবার্তা পাঠানো হয়েছে। দক্ষিণ আমেরিকার দেশগুলিও ব্রাজিলের নতুন প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়েছে। অন্যদিকে, নির্বাচনী প্রচারে গিয়ে জাইর বোলসোনারো বলেছিলেন, যদি তিনি নির্বাচনে হেরে যান, তাহলে ফলাফলকে মেনে নেবেন না তিনি। গোটা নির্বাচন প্রক্রিয়াকে ভুয়ো বলে ঘোষণা করে দেওয়া হবে।

[আরও পড়ুন:‘মজাচ্ছলে সেতু দোলাচ্ছিল ছেলেরা’, বিপদ বুঝে ব্রিজ থেকে পালিয়ে বাঁচেন যুবক, শোনালেন অভিজ্ঞতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement