shono
Advertisement
Narendra Modi

তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়েই 'অন্নদাতা'দের পাশে মোদি, পালটা তোপ কংগ্রেসের

সোমবার সাউথ ব্লকে নিজের দপ্তরে গিয়ে ফাইল কিষাণ নিধির ফাইলে সই করেন মোদি।
Published By: Anwesha AdhikaryPosted: 01:27 PM Jun 10, 2024Updated: 01:54 PM Jun 10, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়েই 'অন্নদাতা'দের কথা ভাবছেন নরেন্দ্র মোদি। সোমবার সাউথ ব্লকে নিজের দপ্তরে গিয়ে ফাইল কিষাণ নিধির ফাইলে সই করেন তিনি। এই প্রকল্পের মাধ্যমে বরাদ্দ করা ২০ হাজার কোটি টাকা বণ্টন করা হবে ৯.৩ কোটি কৃষকের মধ্যে। যদিও মোদির এই পদক্ষেপকে খোঁচা দিয়ে কংগ্রেসের দাবি, এই বকেয়ার ফাইলে সই করে কাউকে দয়া করেননি প্রধানমন্ত্রী। এই অর্থ কৃষকদের প্রাপ্য ছিল। 

Advertisement

সোমবার সকাল সাড়ে এগারোটা নাগাদ সাউথ ব্লকে নিজের দপ্তরে যান প্রধানমন্ত্রী (Narendra Modi)। সেখানে গিয়ে সই করেন কিষাণ নিধির ফাইলে। এই প্রকল্পের আওতায় ১৭তম কিস্তির অর্থ হিসাবে ২০ হাজার কোটি টাকা বিতরণে সবুজ সংকেত দেন তিনি। সই করার পরে প্রধানমন্ত্রী বলেন, "কৃষক কল্যাণের জন্য আমাদের সরকার বদ্ধপরিকর। সেই জন্যই প্রধানমন্ত্রী হিসাবে প্রথম যে ফাইলটা সই করলাম যেটা কৃষকদের উন্নতি করবে। আগামী দিনে কৃষকদের উন্নয়নে আরও কাজ করবে সরকার।"

[আরও পড়ুন: ছাড়তে হবে দখল করা জমি, আপের দপ্তর সরাতে চূড়ান্ত সময়সীমা শীর্ষ আদালতের

তবে মোদির এই পদক্ষেপে কৃতিত্ব নেওয়ার কিছু নেই বলে পালটা খোঁচা দিয়েছে কংগ্রেস (Congress)। দলীয় নেতা জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে লিখেছেন, "কিষাণ নিধি প্রকল্পে কৃষকদের টাকা বকেয়া ছিল মে মাসে। কিন্তু আদর্শ আচরণবিধি কার্যকর ছিল বলে এই ফাইলে সবুজ সংকেত দেওয়া যায়নি। এই ফাইলে সই করে মোদি কাউকে দয়া করেননি। এটা তাঁর সরকারেরই আনা প্রকল্প।" রমেশের তোপ, মোদি যদি সত্যিই কৃষকদের কথা ভাবতেন তাহলে ন্যূনতম সহায়ক মূল্য়, কর মকুবের মতো বিষয়গুলো নিয়ে ভাবতেন প্রধানমন্ত্রী। 

উল্লেখ্য, চলতি বছরের শুরু থেকে আবারও কৃষক বিদ্রোহে উত্তাল হয়েছিল জাতীয় রাজনীতি। দিল্লির একাধিক সীমানায় বসে লাগাতার বিক্ষোভ চালিয়ে যান কৃষকরা। সেই আন্দোলনের বড়সড় ছাপ পড়েছে লোকসভা নির্বাচনে। কৃষক বিদ্রোহের অন্যতম প্রাণকেন্দ্র হরিয়ানায় পাঁচটি আসন বিজেপির হাতছাড়া হয়েছে। তার পরেই কৃষক কল্যাণের বার্তা দিলেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন: শপথ নিয়েই বেসুরো বিজেপির সাংসদ, ‘এই পদ চাই না’, বলছেন সুরেশ গোপী

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এই প্রকল্পের আওতায় ১৭তম কিস্তির অর্থ হিসাবে ২০ হাজার কোটি টাকা বিতরণে সবুজ সংকেত দেন তিনি।
  • রমেশের তোপ, মোদি যদি সত্যিই কৃষকদের কথা ভাবতেন তাহলে ন্যূনতম সহায়ক মূল্য়, কর মকুবের মতো বিষয়গুলো নিয়ে ভাবতেন প্রধানমন্ত্রী। 
  • চলতি বছরের শুরু থেকে আবারও কৃষক বিদ্রোহে উত্তাল হয়েছিল জাতীয় রাজনীতি। দিল্লির একাধিক সীমানায় বসে লাগাতার বিক্ষোভ চালিয়ে যান কৃষকরা।
Advertisement