shono
Advertisement

আইএস জঙ্গিদের নির্মূল করতে এবার নামছে ন্যাটো

প্রবল চাপে ইসলামিক স্টেট৷ The post আইএস জঙ্গিদের নির্মূল করতে এবার নামছে ন্যাটো appeared first on Sangbad Pratidin.
Posted: 03:41 PM May 25, 2017Updated: 10:11 AM May 25, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার নামে যে রক্তক্ষয়ী যুদ্ধ ও পৈশাচিক সন্ত্রাস শুরু করেছিল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট তা বর্ণনার অতীত। ২০১৪ সাল থেকে ইরাক ও সিরিয়ায় প্রবল যুদ্ধ চালিয়ে এবার কোনঠাসা  জঙ্গি সংগঠনটি। আমেরিকার নেতৃত্বে আন্তর্জাতিক সেনা ও রুশ সমর্থিত আসাদ বাহিনীর হামলায় জমি হারিয়ে অস্তিত্ব রক্ষার লড়াই লড়ছে আইএস। এবার বিশ্বের মানচিত্র থেকে জঙ্গি সংগঠনটিকে একেবারে মুছে ফেলতে আমেরিকার সঙ্গে যোগ দিতে চলেছে ‘নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন’ (ন্যাটো)।

Advertisement

[প্রথম সফরেই তেজস এক্সপ্রেসে ভাঙল স্ক্রিন, চুরি হেডফোন]

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সুত্রে খবর, বৃহস্পতিবার ব্রাসেলসে ন্যাটো প্রতিনিধিদের মধ্যে অনুষ্ঠিত হতে চলেছে এক গুরুত্বপূর্ণ বৈঠক। সেখানেই আইএস বিরোধি লড়াইয়ে ন্যাটোর অংশগ্রহণের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। বৈঠকে উপস্থিত থাকবেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকালই এই বৈঠকে অংশগ্রহণ করতে ব্রাসেলসে পৌঁছে গিয়েছেন ট্রাম্প। উল্লেখ্য, ইরাক ও সিরিয়ায় আইএস-এর বিরুদ্ধে ন্যাটোর সদস্য ২৮টি দেশ সাহায্য করছে। তাই বিশেষজ্ঞদের মতে, অনুষ্ঠানিক ভাবে ন্যাটোর লড়াইয়ে শামিল হওয়ার বার্তা একটি রাজনৈতিক পদক্ষেপ মাত্র।

ইতিমধ্যে সিরিয়ায় বড়সড় ধাক্কা খেয়েছে ইসলামিক স্টেট। সিরীয়  সেনার হামলায় নিহত হয়েছে আইএস-এর ‘যুদ্ধমন্ত্রী’ কুখ্যাত জঙ্গি আবু মুসাব আল মাসরি। বুধবার খবরটি প্রকাশ্যে আসে। আলেপ্পো শহরের পূর্ব প্রান্তে আইএস জঙ্গিদের সঙ্গে প্রবল লড়াই হয় সিরীয় সেনার। ওই লড়াইয়ে বেশ কয়েকজন সৌদি ও ইরাকি সন্ত্রাসবাদীদের সঙ্গে মারা পড়ে আবু মুসাবও। ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের রণনীতি নির্ধারণ করত মুসাব। সিরীয় সেনার এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ওই অভিযানে মারা পড়েছে মুসাব-সহ জঙ্গি সংগঠনটির প্রায় ১৩ শীর্ষ নেতাও।

[চড়ছে উত্তেজনার পারদ, দক্ষিণ চিন সাগরে টহল মার্কিন রণতরীর]

প্রসঙ্গত, জমি হারিয়ে এবার বিশ্বজুড়ে হামলা চালাচ্ছে ইসলামিক স্টেট। ব্রিটেনের পর  ইন্দোনেশিয়ায় বুধবার জোড়া বিস্ফোরণ ঘটায় আইএস। ওই বিস্ফোরণে ঘটনাস্থলেই তিন জনের মৃত্যু হয়৷ গত মঙ্গলবারই আমেরিকার তারকা শিল্পী আরিয়ানা গ্রান্দের কনসার্টে আত্মঘাতী বিস্ফোরণ ঘটে৷ মর্মান্তিক সেই ঘটনায় প্রায় ২২ জন প্রাণ হারিয়েছেন৷ আহত ৫০ জনেরও বেশি৷

[ভারতে ঢুকেছে ২২ লস্কর জঙ্গি, চার শহরে জঙ্গি হামলার সতর্কতা জারি]

The post আইএস জঙ্গিদের নির্মূল করতে এবার নামছে ন্যাটো appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement