shono
Advertisement
Anirban Kazi

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত নজরুল ইসলামের নাতি কাজি অনির্বাণ

বয়স হয়েছিল ৪৯।
Published By: Biswadip DeyPosted: 11:55 PM Oct 03, 2024Updated: 12:10 AM Oct 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত কাজি নজরুল ইসলামের নাতি কাজি অনির্বাণ। বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃত্যুর সময় নজরুলের কনিষ্ঠতম পুত্র কাজি অনিরুদ্ধর বড় ছেলে অনির্বাণ সুইজারল্যান্ডে ছিলেন। সেখানকারই এক হোটেলে তাঁর প্রয়াণ হয়েছে। কয়েকদিন আগেই সস্ত্রীক তিনি এখানে বেড়াতে এসেছিলেন। অনির্বাণের বয়স হয়েছিল ৪৯। তিনি পেশায় ছিলেন একজন চিত্রশিল্পী। 

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, অনির্বাণের প্রয়াণের খবর নিশ্চিত করেছেন নজরুলের বড় ছেলে কাজি সব্যসাচীর কন্যা ও বিশিষ্ট নজরুল সঙ্গীত শিল্পী খিলখিল কাজি। তিনি আরও জানিয়েছেন, কলকাতায় সমাহিত করা হবে প্রয়াত অনির্বাণকে। তিনি শেষবার ভাইকে দেখতে কলকাতায় আসবেন। 

প্রসঙ্গত, নজরুল জীবিত থাকার সময়ই ১৯৭৪ সালে মারা যান কাজি অনির্বাণের বাবা কাজি অনিরুদ্ধ। তিনি ছিলেন একজন সঙ্গীতশিল্পী। তাঁর মা কল্যাণী কাজি একজন লেখক ও সঙ্গীতশিল্পী। কল্যাণী ও অনিরুদ্ধর তিন সন্তানের মধ্যে সবচেয়ে বড় অনির্বাণ। ছোট ছেলে কাজি অরিন্দম। তাঁদের একমাত্র মেয়ের নাম কাজি অনিন্দিতা। 

উল্লেখ্য, গত বছর ‘পিপ্পা’ ছবিতে ব্যবহার হওয়া লৌহ কপাট গানের রিমেক নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে। জানা যায়, ওই গানের চুক্তিপত্র রয়েছে তাঁর দাদা অনির্বাণের কাছে। এপ্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘‘ আমার মা-কে (কল্যাণী কাজী) পিপ্পা ছবির প্রযোজকের তরফ থেকে ফোন করা হয়েছিল। তার পর আমার সঙ্গে কথা হয়। এ আর রহমান এই গানের রিমেক করবেন, শুনে মা খুবই উচ্ছ্বসিত হয়েছিলেন। লৌহ কপাট গানটি ছবিতে আংশিক বা সম্পূর্ণ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু গানের সুর বা কথা পরিবর্তনের অনুমতি কিন্তু দেওয়া হয়নি।” মুক্তির আগে গানটি তাঁদের শোনানো হয়নি বলেও দাবি করেছিলেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রয়াত কাজি নজরুল ইসলামের নাতি কাজি অনির্বাণ। বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।
  • মৃত্যুর সময় নজরুলের কনিষ্ঠতম পুত্র কাজি অনিরুদ্ধর বড় ছেলে অনির্বাণ সুইজারল্যান্ডে ছিলেন।
  • সেখানকারই এক হোটেলে তাঁর প্রয়াণ হয়েছে। অনির্বাণের বয়স হয়েছিল ৪৯।
Advertisement