shono
Advertisement

শ্রীলঙ্কাকে দেখে শিক্ষা নিক নেপাল, চিন সম্পর্কে কাঠমাণ্ডুকে সতর্ক করলেন বিপিন রাওয়াত

আর্থিক ঋণ দেওয়ার বদলে বেজিং বিভিন্ন দেশকে নিজেদের বশে আনার চেষ্টা করে বলেও তাঁর দাবি।
Posted: 11:26 AM Dec 18, 2020Updated: 11:32 AM Dec 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে ঘনিষ্ঠতা করার আগে শ্রীলঙ্কাকে দেখে শিক্ষা নেওয়া উচিত নেপালের। একটি ভারচুয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় কাঠমাণ্ডুকে এই বিষয়ে ভাবনাচিন্তা করে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিলেন ভারতীয় চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) বিপিন রাওয়াত।

Advertisement

বৃহস্পতিবার ওই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বিপিন রাওয়াত (Bipin Rawat) বলেন, ‘নেপালের সঙ্গে সম্পর্কের বিষয়ে কোনওদিন কোনও অস্বচ্ছতা রাখেনি ভারত। হিমালয়ের এই দেশটিকে নিঃস্বার্থভাবে সবরকম সাহায্যই করে এসেছে। অন্য দেশের সঙ্গে নেপালের সম্পর্কের বিষয়েও কোনও মাথা ঘামাইনি নয়াদিল্লি। আন্তর্জাতিক সম্পর্ক তৈরির ক্ষেত্রে স্বাধীনভাবেই সিদ্ধান্ত নিতে পারে কাঠমাণ্ডু। তবে এশিয়ার এই অঞ্চলে শ্রীলঙ্কা ও অন্য দেশগুলি এক অপরের সঙ্গে কী চুক্তি সই করেছে তা দেখেই নেপালের শিক্ষা নেওয়া উচিত।’

[আরও পড়ুন: বিহারে পৌঁছে প্রেমিকের বিয়ে ভাঙলেন কলকাতার প্রেমিকা, ঘোড়া থেকে সোজা শ্রীঘরে পাত্র]

গত কয়েকমাস আগে সীমান্ত নিয়ে বিতর্ক হওয়ায় নেপালের সঙ্গে ভারতের টানাপোড়েন শুরু হয়েছে। এই সমস্যার সমাধান করতে গত দু’মাসে নয়াদিল্লি থেকে কাঠমাণ্ডু সফরে গিয়েছিলেন ভারতীয় গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যানালিসিস উইং (RAW)-এর প্রধান সামন্ত কুমার গোয়েল, বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা ও সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। তাঁরা গিয়ে নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক বৃদ্ধির বিষয়ে বিভিন্ন আলোচনা করেন। তার প্রেক্ষিতে এই মাসেই ভারত সফরে আসতে চলেছেন নেপালের বিদেশ মন্ত্রী প্রদীপ কুমার গেওয়ালি। আর ঠিক এই সময়েই চিনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানোর চেষ্টা নেপালের ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করলেন বিপিন রাওয়াত। চিন অন্য দেশগুলিকে আর্থিক ঋণ দিয়ে নিজেদের জালে জড়িয়ে নেওয়ার চেষ্টা করেন বলেও অভিযোগ ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফের।

[আরও পড়ুন: আইপিএস ইস্যুতে মমতার পাশে কেজরিওয়াল, কেন্দ্রীয় হস্তক্ষেপের নিন্দায় টুইট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement