shono
Advertisement

গণতন্ত্র বিপন্ন ইজরায়েলে, প্রধানমন্ত্রী নেতানিয়াহুর স্ত্রীকে আটক করে বিক্ষোভ আন্দোলনকারীদের

প্রবল আন্দোলনে চাপ বাড়ছে নেতানিয়াহুর বিরুদ্ধে।
Posted: 06:33 PM Mar 02, 2023Updated: 06:34 PM Mar 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর রাজনৈতিক জীবনে বহুবার সংকটে পড়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। কিন্তু প্রতিবারই ফিরে এসেছেন স্বমহিমায়। তবে এবার তিনি পড়েছেন এমন পরিস্থিতিতে যেখান থেকে পরিত্রাণ পাওয়া ক্রমেই কঠিন হয়ে উঠছে। ইজরায়েল (Israel) জুড়ে শুরু হয়েছে তাঁর বিরুদ্ধে প্রতিবাদ। একটি সাঁলোতে গিয়ে প্রতিবাদকারীদের হাতে সেখানেই আটক হয়ে গিয়েছিলেন তাঁর স্ত্রী। তাঁকে ঘিরে ‘শেম শেম’ ধ্বনিও ওঠে। তবে কেউই ভিতরে ঢুকে বিক্ষোভ দেখাননি। পরে শয়ে শয়ে পুলিশ সেখানে উপস্থিত হয়ে তাঁকে উদ্ধার করে নিয়ে যায়। বিক্ষোভকারীদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন নেতানিয়াহু ও তাঁর স্ত্রী।

Advertisement

এই মুহূর্তে ইজরায়েল জুড়ে নেতানিয়াহুর বিরুদ্ধে জনতার বিক্ষোভ তুঙ্গে। ঠিক কী কারণে ক্ষোভ? অভিযোগ, সেদেশের আইনি ব্যবস্থার সংশোধনের নামে সুপ্রিম কোর্টের ক্ষমতা এমনই খর্ব করে দেওয়া হয়েছে যে, ইজরায়েলে গণতন্ত্র প্রায় ধ্বংসের মুখে। এই নিয়ে বিক্ষোভ দেখাতে গত জানুয়ারি থেকেই তেল আভিভের রাজপথে নেমে আন্দোলন করতে দেখা গিয়েছে হাজার হাজার মানুষকে। সেই বিক্ষোভ ক্রমেই জোরালো হচ্ছে। তারই ফলশ্রুতি, এবার তাঁর স্ত্রী সারা নেতানিয়াহুকে আটক করল আন্দোলনকারীরা। তিনি চুল কাটতে এসেছিলেন ওই সাঁলোতে। পরে পুলিশ বাহিনী উদ্ধার করে তাঁকে।

[আরও পড়ুন: প্রথমবার ভোটে দাঁড়িয়ে সাগরদিঘিতে বাজিমাত, জেনে নিন কে এই বায়রন বিশ্বাস?]

উল্লেখ্য, এক যুগের শাসন শেষে গত বছরের জুনে ক্ষমতা হারান নেতানিয়াহু। মাত্র ১ ভোটের ব্যবধানে জিতে তাঁর জায়গায় ইজরায়েলের প্রধানমন্ত্রী হন নাফাতালি। কিন্তু গত ১ নভেম্বরই ফের ভোটে জিতে ক্ষমতায় প্রত্যাবর্তন করেন নেতানিয়াহুই। আর তারপরই তাঁকে পড়তে হচ্ছে প্রবল আন্দোলনের মুখে।

[আরও পড়ুন: ত্রিশঙ্কু মেঘালয়ে বৃহত্তম দল NPP, খাতা খুলল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement