shono
Advertisement

এটিএমে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় স্বস্তি দিল স্টেট ব্যাংক

একাধিক নিয়মে শিথিলতা আনল SBI৷ The post এটিএমে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় স্বস্তি দিল স্টেট ব্যাংক appeared first on Sangbad Pratidin.
Posted: 10:30 AM Dec 15, 2018Updated: 10:30 AM Dec 15, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের আগেই সুখবর শোনাল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। এসবিআইয়ের এটিএমে টাকা তোলা বা জমা দেওয়ার ক্ষেত্রে মাসিক ঊর্ধ্বসীমা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আগে এক মাসে ৫ বারের বেশি টাকা তোলা বা জমা দেওয়া যেত না। সেক্ষেত্রে ৫ বারের বেশি টাকা তোলা বা জমা দেওয়া হলে প্রতিক্ষেত্রে অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হত ৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত। এবার সেই নিয়ম বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে স্টেট ব্যাংক।

Advertisement

[চার বছরে মোদির বিদেশ সফরে খরচ ২ হাজার কোটি, তথ্য বিদেশমন্ত্রকের]

এখন থেকে এসবিআইয়ের এটিএম থেকে বিনা শুল্কে টাকা তোলা যাবে যতবার খুশি। আগে পাঁচবারের বেশি টাকা তুললেই দিতে হত চার্জ। তবে, এই নয়া নিয়ম শর্তসাপেক্ষ। যে সব গ্রাহকের অ্যাকাউন্টে মাসিক গড়ে ২৫ হাজার টাকা থাকে তাঁরা এসবিআই এটিএম থেকে যতবার খুশি টাকা তুলতে পারবেন। যদিও অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে আগের নিয়মই বহাল থাকবে। অন্য ব্যাংকের এটিএম থেকে ৩ বারের বেশি টাকা তুললে দিতে হবে শুল্ক। অন্যদিকে যেসব গ্রাহকের অ্যাকাউন্টে মাসিক গড়ে ১ লক্ষ টাকা বা তার বেশি থাকে তাঁরা এসবিআই এবং অন্য ব্যাংকের এটিএম থেকেই যতবার খুশি টাকা তুলতে পারবেন। যাঁদের স্যালারি অ্যাকাউন্ট বা কারেন্ট অ্যাকাউন্ট আছে তাঁরাও যতবার খুশি টাকা তুলতে পারবেন এটিএম থেকে।

[সভাপতি হওয়ার একবছর পরও সোনিয়ার ছায়া থেকে বেরতে পারলেন না রাহুল!]

আরবিআইয়ের নিয়ম অনুযায়ী, একজন গ্রাহক সেই ব্যাংকের এটিএম থেকে ৫ বার ও অন্য ব্যাংকের এটিএম থেকে ৩ বার বিনা শুল্কে টাকা তুলতে পারবেন। তবে এটা মেট্রো সিটির ক্ষেত্রে। অন্য শহর বা গ্রামাঞ্চলের উভয় ক্ষেত্রেই ৫ বার বিনা চার্জে টাকা তোলা যায়। যে সমস্ত গ্রাহকদের অ্যাকাউন্টে মাসিক গড় ব্যালেন্স ২৫ হাজার টাকার কম থাকে তাদের এখনও এই ঊর্ধ্বসীমা মেনে চলতে হবে। অন্যদিকে, নতুন অ্যাকাউন্ট হোল্ডারদের ক্ষেত্রে মাসিক ন্যূনতম ব্যালেন্সের নিয়মেও শিথিলতা আনার কথা ভাবছে দেশের বৃহত্তম ব্যাংক। নতুন অ্যাকাউন্টের ক্ষেত্রে ন্যূনতম ব্যালেন্স রাখার বাধ্যবাধকতা আর থাকবে না।

The post এটিএমে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় স্বস্তি দিল স্টেট ব্যাংক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement