shono
Advertisement

এবার নিউ ইয়র্কেও স্কুল ছুটি দিওয়ালিতে, আগামী বছর থেকেই চালু নিয়ম, ঘোষণা মেয়রের

দীর্ঘদিন ধরেই ওই শহরের প্রবাসী ভারতীয়রা এই ছুটির আবেদন জানিয়ে আসছিলেন।
Posted: 10:55 AM Oct 21, 2022Updated: 10:55 AM Oct 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আলোর উৎসবে এবার আরও বেশি করে মাতবে মার্কিন যুক্তরাষ্ট্র (US)। আগামী বছর অর্থাৎ ২০২৩ সাল থেকেই নিউ ইয়র্কের (New York) সমস্ত স্কুলে ছুটি থাকবে দিওয়ালির দিন। শহরের মেয়র এরিক অ্যাডামস এমনই ঘোষণা করলেন। তবে অফিস সহ সমস্ত প্রশাসনিক কাজ চালু থাকবে।

Advertisement

বরাবরই নিউ ইয়র্কে খুব জাঁকজমক করে পালিত হয় দিওয়ালি। সেখানে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতরা সাড়ম্বরে মেতে ওঠেন আলোর উৎসবে। দীর্ঘদিন ধরেই তাঁরা দীপাবলির সময় ছুটির দাবি জানিয়ে আসছেন। সেকথা মাথায় রেখেই প্রশাসনের এমন সিদ্ধান্ত বলে মনে করছে ওয়াকিবহাল মহল। নিঃসন্দেহে এই খবরে খুশি হবেন প্রবাসী ভারতীয়রা।

[আরও পড়ুন: ‘সবাইকেই শিক্ষার কথা ভাবতে হচ্ছে’, মোদির স্কুল পরিদর্শনকে খোঁচা কেজরিওয়ালের]

এদিন ছুটির কথা ঘোষণা করে মেয়র বলেন নিউইয়র্কে দিওয়ালিকে ছুটি ঘোষণার মাধ্যমে যাঁরা এই উৎসবকে বড় উৎসব হিসেবে উদযাপন করেন তাঁদের কাছে তিনি একটি বার্তা দিতে চান। তিনি বলেন, গত কয়েক বছর ধরেই ভারতীয় সম্প্রদায়ের তরফে দিওয়ালিতে স্কুলগুলিতে ছুটি ঘোষণার জন্য দাবি উঠেছে। এই সংক্রান্ত সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে। আগামী বছর থেকেই নিউইয়র্কের স্কুলগুলোতে দিওয়ালির ছুটি দেওয়া হবে। প্রসঙ্গত, নিউ ইয়র্কের স্কুলগুলিতে বছরে অন্তত ১৮০ দিন স্কুল চালু রাখতেই হবে।

এদিকে নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল রণধীর জওসওয়াল এই সিদ্ধান্তের জন্য মেয়র অ্যাডামসকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ভারতীয় উৎসবগুলিকে স্বীকৃতি দেওয়া বৈচিত্র এবং বহুত্ববাদের বার্তা দেয়। এর ফলে সমাজের সকল স্তরের মানুষই এই ঐতিহ্যের অভিজ্ঞতার শরিক হওয়ার সুযোগ পাবে।

[আরও পড়ুন: ভিনরাজ্যে গা ঢাকা দিয়েও হল না শেষরক্ষা, গ্রেপ্তার হাওড়ার ‘পাণ্ডে ব্রাদার্স’-সহ ৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement