shono
Advertisement

দেশে ফিরলেই মেরে ফেলা হবে, ভারতে জেল খাটার আতঙ্কে ভুগছেন নীরব মোদি

পলাতক মোদিকে দেশে ফেরাতে তৎপর ভারত।
Posted: 12:09 PM Oct 12, 2022Updated: 12:11 PM Oct 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল পুলিশ: পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদিকে (Nirav Modi) এখনও দেশে ফেরানো সম্ভব হয়নি। ভারতের চেষ্টা সত্ত্বেও আপাতত লন্ডনের জেলেই বন্দি রয়েছেন তিনি। নিজের মনোবিদকে নীরব জানিয়েছেন, ভারতে ফেরানো হলে হয় তিনি আত্মহত্যা করবেন নয়তো তাঁকে খুন করা হবে। অর্থাৎ ভারতে ফিরলে তাঁর মৃত্যু নিশ্চিত। এমনই কথা বলেছেন আতঙ্কিত হিরে ব্যবসায়ী।

Advertisement

কয়েক বছর আগে ভারতীয় হিরে ব্যবসায়ী নীরব মোদিকে বিপুল অর্থ ঋণ দিয়েছিল পিএনবি (PNB)। পরে জানা যায় নীরব ভুয়ো জামিনদার ব্যবহার করে ওই ঋণ নিয়েছিলেন। ২০১৯ সালের ১৪ মার্চ লন্ডনের একটি ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে গিয়ে গ্রেপ্তার হন তিনি। তারপর থেকেই তাঁকে দেশে ফেরানোর ব্যাপারে সচেষ্ট হয় ভারত। গত ১৫ এপ্রিল ব্রিটেনের মুখ্যসচিব প্রীতি প্যাটেল (Priti Patel) নীরবকে ভারতে প্রত্যর্পণের চুক্তিতে সই করেন। কিন্তু নীরব মোদি আবেদন করেন, ভারতে ফিরলে সঠিক বিচার পাবেন না তিনি। সেই আবেদনের শুনানি চলছে এখনও। এর মধ্যেই সামনে এল তাঁর এহেন আতঙ্কের কথা।

[আরও পড়ুন: জোড়া ঘূর্ণাবর্তে আলোর উৎসবেও দুর্যোগের আশঙ্কা, কালীপুজোতেও ভাসবে রাজ্য?]

লন্ডন হাই কোর্টে নীরবকে দেশে ফেরানো নিয়ে মামলার শুনানি চলছে। এক নিম্ন আদালত মোদিকে ভারতে প্রত্যর্পণের পক্ষেই রায় দিয়েছেন। সেই রায়কে চ্যালেঞ্জ করেই হাই কোর্টে গিয়েছেন মোদি। আদালতকে নীরবের মনোবিদ জানিয়েছেন, তাঁর মক্কেল প্রবল আতঙ্কে রয়েছেন দেশে ফেরার বিষয়ে। তিনি জানাচ্ছেন, নীরব এতটাই অসুস্থ যে তাঁকে এর মধ্যে দু’বার হাসপাতালেও রাখতে হয়েছিল। পাশাপাশি চারবার আলাদা করে নজরদারি চালাতে হয়েছে, যাতে তিনি আত্মহত্যা না করেন। নীরব প্রবল হতাশা ও নৈরাশ্যে ভুগছেন বলেই দাবি মনোবিদের।

যদিও মোদি সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ভারতে ফেরানো হলে নীরবের সেলে একজন মনোবিদও থাকবেন। পাশাপাশি হিরে ব্যবসায়ী যাতে সপ্তাহে একদিন আত্মীয়দের সঙ্গে দেখা করতে পারেন, জেলে সেই ব্যবস্থাও থাকবে। এদিকে এখনও পর্যন্ত নীরবের দু’হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। মাস দুয়েক আগেই হংকং থেকে তাঁর প্রায় আড়াইশো কোটি টাকার সম্পত্তির দখল নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

[আরও পড়ুন: ‘সাধারণ নাগরিকদের মৃত্যু মেনে নেওয়া কঠিন’, ইউক্রেনে রুশ হামলা নিয়ে মন্তব্য জয়শংকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement