shono
Advertisement

নির্ভয়া কাণ্ড: ১ সপ্তাহের মধ্যেই দোষীদের আইনি প্রক্রিয়া শেষের নির্দেশ দিল্লি হাই কোর্টের

নির্ভয়া কাণ্ডে ৪ দোষীর ফাঁসি হবে একইসঙ্গে। The post নির্ভয়া কাণ্ড: ১ সপ্তাহের মধ্যেই দোষীদের আইনি প্রক্রিয়া শেষের নির্দেশ দিল্লি হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:22 PM Feb 05, 2020Updated: 03:35 PM Feb 05, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ভয়া গণধর্ষণ কাণ্ডের দোষীদের আলাদা আলাদা করে ফাঁসির দাবি খারিজ করে দিল দিল্লি হাই কোর্ট। আদালত কেন্দ্রের আবেদন খারিজ করে স্পষ্টই জানিয়ে দিয়েছে একইদিনে একইসঙ্গে হবে নির্ভয়া কাণ্ডের দোষীদের ফাঁসি। বারবার এক এক করে দোষীরা ফাঁসি খারিজের আরজি জানানোয় পিছিয়ে গিয়েছে দিনক্ষণ। তবে এবার দোষীদের সেই রাস্তা বন্ধ করে দিল দিল্লি হাই কোর্ট। আদালত জানিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে চার দোষীকে ফাঁসি খারিজের আরজি সংক্রান্ত আইনি প্রক্রিয়া শেষ করতে হবে। এক সপ্তাহ পরই শুরু হবে ফাঁসি কার্যকর করার প্রক্রিয়া।

Advertisement

২০১২ সালের ডিসেম্বর। সিনেমা দেখে দিল্লিতে বাসে করে বাড়ি ফিরছিলেন প্যারামেডিক্যালের ছাত্রী। সঙ্গে ছিলেন তাঁর বন্ধু। সেই সময় ফাঁকা বাসে তাঁকে গণধর্ষণ করা হয়। যৌনাঙ্গে ঢুকিয়ে দেওয়া হয় লোহার রড। ওই তরুণীর বন্ধুকে বেধড়ক মারধর করা হয়। তারপর একটি নির্জন রাস্তায় চলন্ত বাস থেকে ধাক্কা মেরে ফেলে দেওয়া হয় তরুণী এবং তাঁর বন্ধুকে। বহুক্ষণ পর রক্তাক্ত অবস্থায় দু’জনকে উদ্ধার করা হয়। চিকিৎসায় সাড়া দিতে পারেননি ওই তরুণী। জীবনযুদ্ধে হার মানেন তিনি। এই ঘটনায় প্রতিবাদের আগুন জ্বলে ওঠে গোটা দেশে। গ্রেপ্তার হয় অভিযুক্তরা। কারাগারেই আত্মহত্যা করে এক অভিযুক্ত। বছর সাতেক পর ফাঁসির সাজা ঘোষণা করে সর্বোচ্চ আদালত। তবে এখনও ফাঁসি কার্যকর করা সম্ভব হয়নি। কারণ, একের পর এক অভিযুক্ত ফাঁসি খারিজ এবং ক্ষমাভিক্ষার আবেদন করেই নষ্ট করছে সময়।

তাই নির্ভয়া ধর্ষণ ও খুনের মামলায় দণ্ডিত চার জনের মৃত্যু পরোয়ানা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিয়েছিল দিল্লির পাতিয়ালা আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে গিয়েছিল কেন্দ্র। মঙ্গলবার নির্ভয়ার মা আশাদেবী ও বদ্রীনাথ সিংও হাই কোর্টের দ্বারস্থ হন। তাঁরা আরজি জানান, যত তাড়াতাড়ি সম্ভব এ বিষয়ে সিদ্ধান্ত নিক আদালত। হাই কোর্টের বিচারপতি সুরেশ কুমার কাইত গত শনি ও রবিবার বিশেষ অধিবেশন বসিয়ে মামলার শুনানি করেন। বুধবারই ছিল রায় দেওয়ার কথা।

[আরও পড়ুন: ‘উন্নয়ন করলে জঙ্গি বলতে হবে?’ বাবার হয়ে সওয়াল কেজরিওয়ালের মেয়ের]

তবে এবার দোষীদের আবেদন সংক্রান্ত প্রক্রিয়া শেষ করার সময়সীমা বেঁধে দিল হাই কোর্ট। আদালত জানিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে চার দোষীকে ফাঁসি খারিজের আরজি সংক্রান্ত আইনি প্রক্রিয়া শেষ করতে হবে। এক সপ্তাহ পরই শুরু হবে ফাঁসি কার্যকর করার প্রক্রিয়া। দিল্লি হাই কোর্টে নির্ভয়া গণধর্ষণ কাণ্ডের দোষীদের আলাদা আলাদা করে ফাঁসির দাবি জানিয়েছিল কেন্দ্র। সেই দাবিও খারিজ করে দেয় দিল্লি হাই কোর্ট। আদালত কেন্দ্রের আবেদন খারিজ করে স্পষ্টই জানিয়ে দিয়েছে, একইদিনে একইসঙ্গে হবে নির্ভয়া কাণ্ডের দোষীদের ফাঁসি হবে।

নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত মুকেশ সিং, বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর ও পবন গুপ্তের ফাঁসির জন্য তিহাড় জেলে প্রস্তুতিও সম্পূর্ণ। মেরঠ থেকে ফাঁসুড়েও পৌঁছে গিয়েছেন। কিন্তু একজন একজন করে দোষীদের ফাঁসি খারিজের আরজি এবং রাষ্ট্রপতির কাছে ক্ষমাপ্রার্থনার জেরে বারবার পিছিয়ে গিয়েছে ফাঁসির দিন। তাতে ক্ষুব্ধ নির্ভয়ার মা-ও। তবে দিল্লি হাই কোর্টের দোষীদের আইনি প্রক্রিয়া শেষ করার সময়সীমা বেঁধে দেওয়ার রায়কে স্বাগত জানিয়েছেন আশাদেবী।

The post নির্ভয়া কাণ্ড: ১ সপ্তাহের মধ্যেই দোষীদের আইনি প্রক্রিয়া শেষের নির্দেশ দিল্লি হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement