shono
Advertisement

চোখের মণি, আঙুলের ছাপের পরে আধারে এবার মুখের ছবি

নকল রুখতে ১ জুলাই থেকে মুখ দেখেই আধার কার্ড। The post চোখের মণি, আঙুলের ছাপের পরে আধারে এবার মুখের ছবি appeared first on Sangbad Pratidin.
Posted: 09:23 AM Mar 26, 2018Updated: 02:12 PM Jul 23, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু আঙুলের ছাপ বা চোখের মণি নয়। এবার থেকে তৃতীয় বিকল্প হিসাবে আধার কার্ড তৈরির সময় নেওয়া হবে মুখের ছবিও। এ বছরের ১ জুলাই থেকেই এই নিয়ম চালু করছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া(ইউআইডিএআই)। এখন আঙুলের ছাপ ও চোখের মণির ছবি তোলা হয়। কিন্তু আঙুলের ছাপের গ্রহণযোগ্যতা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। কেন না, বয়স বাড়লে আঙুলের রেখা অনেক সময় স্পষ্ট থাকে না। অন্যদিকে যাঁরা কায়িক পরিশ্রম করেন,  তাঁদের ক্ষেত্রেও সমস্যা হয়। অনেক সময়ই দেখা  গেছে তাঁদের আঙুলের রেখা অস্পষ্ট হয়ে যায়। এরফলে পরিচয়পত্র তৈরির ক্ষেত্রে একটা সংশয় থেকেই যায়। এমনকী, আঙুলের ছাপ স্পষ্ট না হওয়ার সুযোগ নিয়ে অনেকেই জাল আধার কার্ড তৈরি করে ফেলে। সেই জাল আটকানোর জন্যই এ ধরনের পদক্ষেপ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

[খুদে পড়ুয়াদের দিয়ে স্কুলের নর্দমা পরিষ্কার করাল কর্তৃপক্ষ! ভিডিও ভাইরাল]

চলতি বছরের শুরুতেই আধার কর্তৃপক্ষ জানিয়েছিল যে, অবিলম্বে আধার নম্বর পাওয়ার জন্য মুখের ছবি তোলার ব্যবস্থা করা হবে। সঙ্গে অবশ্যই থাকবে আঙুল ছাপ, চোখের মণির ছবিও। সংশ্লিষ্ট মহলের ধারণা,  এই সুবিধার জন্য বৃদ্ধ ও শ্রমিক শ্রেণির মানুষদের হয়রানি কিছুটা কমবে। তাঁরা আধার কার্ড নিয়ে যে হেনস্তার শিকার হচ্ছেন, তা অনেকটাই দূর হবে। পরিচয় প্রমাণের জন্য আধার সম্পূর্ণভাবে সুরক্ষিত নয়। দিনকয়েক আগেই ইউআইডিএআই-এর সিইও অজয় ভূষণ একথা স্বীকার করে নিয়েছেন। এদিকে আধার কার্ডে ভুল তথ্য ছাপার অভিযোগ উঠেছে ইউআইডিএআই-এর বিরুদ্ধে। এই অভিযোগে পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট এবার নোটিস পাঠাল ইউআইডিএআইকে। গত মাসেই হাই কোর্ট জানতে পারে আধার কার্ডে এক মহিলার বয়স ও তাঁর স্বামীর বয়স ভুল ছাপা হয়।

[পৃথক জেলার দাবিতে জনতা-পুলিশ সংঘর্ষে উত্তাল কাশ্মীর, আহত ৩০]

The post চোখের মণি, আঙুলের ছাপের পরে আধারে এবার মুখের ছবি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement