shono
Advertisement

লাগাতার সমালোচনার জের! প্রেমদিবসে গরুকে আলিঙ্গনের আবেদন প্রত্যাহার কেন্দ্রর

'কাউ হাগ ডে' নিয়ে নয়া বিবৃতিতে কী জানানো হল?
Posted: 07:45 PM Feb 10, 2023Updated: 07:45 PM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভালবাসার দিবসে গরুকে আলিঙ্গন করুন। এহেন আহ্বানের পর ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই ডিগবাজি খেল পশু কল্যাণ বোর্ড। ‘কাউ হাগ ডে’ অর্থাৎ গরুকে আলিঙ্গনের সিদ্ধান্ত প্রত্যাহার করল তারা।

Advertisement

কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসার পর সংবাদ শিরোনামে গরু এসেছে বারবার। গোমাংস খাওয়া নিয়ে বিতর্ক-হিংসা থেকে গোমূত্র পান, সব নিয়েই শাসক-বিরোধী আঁকচাআঁকচি চরমে পৌঁছেছে। তাই মধ্যে দিন দুয়েক আগে কেন্দ্র সরকারের পশু কল্যাণ বোর্ড (Animal Welfare Board) এক বিবৃতিতে আমজনতার কাছে আবেদন জানায়, ভ্যালেন্টাইন্স ডে-তে (Valentine’s day) অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গন করুন (Cow Hug Day)। তাদের দাবি ছিল, এতে গবাদি পশুর প্রতি মানুষের আবেগ বাড়বে। তবে এই আবেদনের পর থেকেই দেশজুড়ে শুরু হয় সমালোচনা। গরুকে আলিঙ্গন করা নিয়ে বিজেপি সরকারকে খোঁচা দিতে ছাড়েনি বিরোধীরা। আর লাগাতার সমালোচনার মুখে পড়ে এবার নিজেদের অবস্থান থেকে সরে দাঁড়াল পশু কল্যাণ বোর্ড।

[আরও পড়ুন: প্রাথমিক টেটে নারীশক্তির জয়জয়কার, পর্ষদকে সার্টিফিকেট প্রথম স্থানাধিকারী ইনার]

শুক্রবার নতুন একটি বিজ্ঞপ্তি জারি করে তারা জানান, কেন্দ্রের মৎস্য ও পশু কল্যাণ মন্ত্রের পশু কল্যাণ বোর্ডের তরফে ১৪ ফেব্রুয়ারি যে ‘কাউ হাগ ডে’ পালনের আবেদন করা হয়েছিল, তা প্রত্যাহার করা হল। কিন্তু ঠিক কী কারণে এই কর্মসূচি প্রত্যাহার করা হল, তার ব্যাখ্যা দেওয়া হয়নি। তবে লাগাতার সমালোচনার মুখে পড়েই নির্দেশ প্রত্যাহার বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, মোদি সরকারের এই নির্দেশিকার প্রশংসা শোনা গিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের মুখে। জানিয়েছিলেন, অত্যন্ত ভাল উদ্যোগ। দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রয়েছে গরুর। ভারতীয় সংস্কৃতির সঙ্গে ওতপ্রতভাবে যুক্ত এই গবাদি পশু। সেই কারণেই গরুকে আলিঙ্গনের আহ্বান জানানো হয়েছিল। তবে বিতর্ক দানা বাঁধতেই সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াল কেন্দ্র।

[আরও পড়ুন: ‘নগ্ন ভিডিও তুলে মোটা টাকায় বিক্রি করেছে আদিল!’ স্বামীর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ রাখির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement