shono
Advertisement

‘শামি ছাড়া বিশ্বকাপে আর কোনও বিকল্প নেই’, ম্যাচ জেতানো ওভারের পর দাবি কোচের

নির্বাচকদের ভুল প্রমাণ করেছে শামি, দাবি কোচের।
Posted: 02:25 PM Oct 17, 2022Updated: 03:22 PM Oct 17, 2022

অন্বেষা অধিকারী: বিশ্বকাপের দলে মহম্মদ শামিকে (Mohammad Shami) না রেখে নির্বাচকরা কত বড় ভুল করেছিলেন, সোমবার তা প্রমাণ করে দিলেন বঙ্গ পেসার। এমনটাই জানালেন মহম্মদ শামির ছোটবেলার কোচ বদরুদ্দিন সিদ্দিকি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে মাত্র এক ওভার হাত ঘোরানোর সুযোগ পেয়েছিলেন বাংলার পেসার। আর তাতেই কামাল করে দিয়েছেন তিনি। শেষ ওভারে তাঁর হাতে ছিল মাত্র ১১ রান। এর থেকে বেশি রান হাতে পেয়েও ভুবনেশ্বর কুমাররা ব্যাটসম্যানদের আটকে রাখতে পারেননি। সেখানে শামির আগুনে বোলিংয়ে অস্ট্রেলিয়া উড়ে গেল। স্যর ডনের দেশে শামির উজ্জীবিত বোলিং দেখে গর্বিত কোচের দাবি, আর কোনও বিকল্প নেই। বিশ্বকাপের প্রতিটি ম্যাচেই খেলাতে হবে শামিকে। শামিকে খেলানো ছাড়া অন্য কোনও বিকল্প নেই। 

Advertisement

কেমন লাগল ছাত্রের পারফরম্যান্স? জিজ্ঞাসা করতেই শামির কোচ বললেন, “এতদিন ধরে শামিকে খেলানোই হচ্ছিল না। টিম ম্যানেজমেন্টের এই সিদ্ধান্ত যে কতখানি ভুল ছিল, আজকের পারফরম্যান্স দিয়ে তা বুঝিয়ে দিয়েছে শামি।” বুমরাহ চোট না পেলে বিশ্বকাপের (T-20 World Cup) দলে ঢোকার সুযোগই হত না শামির। সেই প্রসঙ্গ উঠতেই বদরুদ্দিনের সটান জবাব, “ওকে তো বরাবরই দলে রাখা উচিত ছিল। এশিয়া কাপেও শেষের ওভারে বারবার ব্যর্থ হয়েছেন ভারতীয় বোলাররা। সেখানে শামি থাকলে অবশ্যই ভাল করত ভারত। আমার মতামত শামিকে এশিয়া কাপেও রাখা উচিত ছিল।”

[আরও পড়ুন: ইতিহাস গড়ল ভারতীয় কিশোর! দাবার বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে হারিয়ে বাজিমাত]

বিস্তর টানাপোড়েনের পরে অবশেষে শামিকে বিশ্বকাপের দলে নেওয়া হয়। তার আগে বাংলার পেসার কোভিডে আক্রান্ত হয়েছেন। তা থেকে সেরে উঠে অস্ট্রেলিয়ার বিমানে উঠে বসেন শামি। তবে তাঁর ফিটনেস কেমন, তা নিয়ে প্রশ্ন ছিল। অনেকেই বলেছিলেন, দীর্ঘদিন ম্যাচ প্র্যাক্টিসে নেই, এই পরিস্থিতিতে বিশ্বকাপের মতো বড় মঞ্চে নেমে কি ভাল খেলতে পারবেন? এই প্রশ্ন একেবারে উড়িয়ে দিলেন তাঁর কোচ। বললেন, “মাত্র এক ওভার দেওয়া হয়েছিল শামিকে। অল্প রানের টার্গেট দেখেই শামিকে বল দেওয়া হয়েছিল যেন ওর ফিটনেস দেখে নিতে পারে টিম ম্যানেজমেন্ট। কিন্তু অল্প সুযোগ পেয়েই বাজিমাত করে দিয়েছে ও।”

বদরুদ্দিনের মতে, এবার আর কোনও বিকল্প নেই ভারতীয় টিম ম্যানেজমেন্টের হাতে। বিশ্বকাপের প্রত্যকে ম্যাচে শামিকে খেলাতেই হবে। ছাত্রকে নিয়ে আত্মবিশ্বাসী বদরুদ্দিন বলেন, “ডেথ ওভারে শামি কিছুতেই মার খাবে না। যথেষ্ট ভাল ছন্দে রয়েছে ও। বিশেষ করে যখন জশপ্রীত বুমরাহ নেই, তখন তো চোখ বুজে শামিকে নামাতে হবে। কারণ ভারতীয় দলে এখন ওই সেরা বোলার।”

শেষ ওভারে মাত্র চার রান দিয়ে তিন উইকেট তুলে নিয়েছেন শামি। প্রায় হেরে যাওয়া ম্যাচ ভারতকে জিতিয়ে দিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়ে গিয়েছেন। শুধুমাত্র দলকে জেতানোই নয়, পাক বোলার শাহিন আফ্রিদিকে বোলিং টিপস দিতেও দেখা গিয়েছে শামিকে। সব মিলিয়ে, সোমবারের স্পেলের পরে বলা যেতেই পারে, শামিকে বাদ দিয়ে বিশ্বকাপের দল গঠন করে বিশাল বড় ভুল করেছিলেন ভারতীয় নির্বাচকরা। শুধুমাত্র দেশকে স্বস্তি দিচ্ছেন না শামি, তাঁর থেকে পরামর্শ নিচ্ছেন প্রতিবেশী পাকিস্তানের সবথেকে ভয়ংকর বোলার আফ্রিদি। চলতি মাসের ২৩ তারিখ কিন্তু ভারতের সামনে পাকিস্তান। 

[আরও পড়ুন: ব্যাটে দাপট রাহুল-সূর্যকুমারের, শামি ম্যাজিকে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ জিতল ভারত ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement