shono
Advertisement

UGC’র জোনাল কমিটিতে ব্রাত্য বাংলা, বঞ্চনার অভিযোগ তুলে ক্ষোভপ্রকাশ শিক্ষামন্ত্রীর

ইউজিসির কোনও প্রতিক্রিয়া মেলেনি।
Posted: 03:46 PM Dec 28, 2022Updated: 03:58 PM Dec 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বাংলাকে বঞ্চনা! ইউজিসির (UGC) নয়া কমিটিতে নেই বঙ্গের কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। যা দেখে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (Bratya Basu) অভিযোগ, বাংলাকে বঞ্চনা করছে কেন্দ্র। যদিও এ নিয়ে ইউজিসির কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

বুধবার রাজ্যের শিক্ষামন্ত্রী টুইটে ক্ষোভপ্রকাশ করেন। লেখেন, ৫টি জোনাল কমিটি তৈরি করেছে ইউজিসি। কেন্দ্রীয়, রাজ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের তকমা পেতে পারে এমন কলেজের উপাচার্যরা সেই কমিটির সদস্য। যাদের মূল কাজ ইউজিসির পরিকল্পনাকে বাস্তবায়নের রোড ম্যাপ তৈরি করা। উত্তর- পূর্ব ও পূর্বাঞ্চলের কমিটিতে ৭ জন সদস্য রয়েছে। কিন্তু সেই কমিটিতে বাংলার ৪০টি বিশ্ববিদ্য়ালয়ের একজন উপাচার্য ঠাঁই পাননি। অথচ ভারতীয় বিশ্ববিদ্যালয় অ্যাসোসিয়েশনের সভাপতি কিন্তু বাংলারই এক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

[আরও পড়ুন: পুলিশ বউয়ের থেকে আদবকায়দা শিখে CBI সেজে ডাকাতি! জেরায় দাবি অভিযুক্তর]

এরপরই হ্যাশট্যাগ দিয়ে তিনি লিখেছেন, পক্ষপাতমূলক আচরণ করছে ইউজিসি। সন্দেহজনক পদক্ষেপ বলেও কটাক্ষ করেছেন ব্রাত্য। উল্লেখ্য, জোনাল কমিটিতে অন্য়ান্য রাজ্যের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা রয়েছেন বলেই খবর। কিন্তু বাংলার কোনও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি কমিটিতে না থাকায় ক্ষোভ বেড়েছে শিক্ষামহলেও। 

 

জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের সঙ্গে একাধিকবার বিরোধ বেঁধেছে কেন্দ্রের। নয়া শিক্ষানীতির বিরুদ্ধে সরব হয়েছে বাংলা। রাজ্য বারবার জানিয়েছে, সংবিধান অনুযায়ী শিক্ষা রাজ্যের বিষয়। তাই কেন্দ্র চাপিয়ে দিতে পারে না। অন্যদিকে আবার রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়কে সেরার স্বীকৃতি দিয়েছে কেন্দ্র। প্রশংসিত হয়েছে রাজ্যের উচ্চশিক্ষা ব্যবস্থা। তারপরেও ইউজিসির কমিটিতে বাংলার বিশ্ববিদ্যালয়ের কোনও উপাচার্যকে না রাখায় স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে।  

[আরও পড়ুন: শিক্ষাক্ষেত্রে নিয়োগে বেনিয়মের অভিযোগ, প্রশ্নের মুখে প্রায় ৫০০০ চাকরির ভবিষ্যৎ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement