shono
Advertisement

ফের সাগরে মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া, শক্তি বাড়াচ্ছে কিমের সেনা

অস্ত্রাগার সম্প্রসারণ করছে উত্তর কোরিয়া।
Posted: 04:05 PM Jan 30, 2024Updated: 04:05 PM Jan 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে চলছে হামাস বনাম ইজরায়েল যুদ্ধ। অন্যদিকে জারি রয়েছে রাশিয়া ও ইউক্রেনের লড়াই। এর মাঝে চুপ বসে নেই উত্তর কোরিয়া। নিজেদের সেনার শক্তি বাড়াতে ক্রমাগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষানিরিক্ষা চালিয়ে যাচ্ছে পিয়ংইয়ং। মঙ্গলবার ফের একবার সাগরে একাধিক ক্রুজ মিসাইল ছুঁড়েছে কিম জন উনের দেশ। 

Advertisement

এপি সূত্রে খবর, প্রতিপক্ষকে যোগ্য জবাব দিতে নিজেদের অস্ত্রাগার সম্প্রসারণ করছে উত্তর কোরিয়া। উন্নত যুদ্ধাস্ত্রের পরীক্ষা চলছে। চলতি মাসে একাধিকবার মিসাইল ছুঁড়েছে কিমের দেশ। এদিন তৃতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। দক্ষিণ কোরিয়া ও আমেরিকার সেনাবাহিনীব যৌথভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছে। দুই দেশের সেনার তরফে জানা হয়েছে, মঙ্গলবার ভোর ৭টা নাগাদ মিসাইলগুলোকে শনাক্ত করা হয়। কিন্তু ক্ষেপণাস্ত্রগুলোর মোট সংখ্যা, কোথা থেকে ছোড়া হয়েছে বা কোথায় গিয়ে পড়েছে সেবিষয়ে কিছু জানানো হয়নি।

বলে রাখা ভালো, গত বছরের ডিসেম্বরে শত্রু দেশে পরমাণু হামলার হুমকি দিয়েছিলেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম। তাঁর সাফ বার্তা ছিল, প্রতিপক্ষ যদি পরমাণু অস্ত্রের আস্ফালন করে ভয় দেখানোর চেষ্টা করে তাহলে আক্রমণ শানাতে পিছপা হবে না পিয়ংইয়ং। আন্তর্জাতিক মহলের উদ্বেগ বাড়িয়ে গত বছর রেকর্ড হারে অস্ত্রের পরীক্ষা করেছিলেন তিনি।

উল্লেখ্য, যুদ্ধকালীন তৎপরতায় অস্ত্রশস্ত্র ও মিসাইল তৈরি হচ্ছে উত্তর কোরিয়ায়। গোটা পরিস্থিতির উপর তীক্ষ্ণ নজর রাখছেন সর্বাধিনায়ক কিম। নিজেই ঘুরে দেখছেন বিভিন্ন অস্ত্র তৈরির কারখানা। নির্দেশ দিয়েছেন, যে কোনও পরিস্থিতিতে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। কৌশলগত দিক থেকে ও অত্যাধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে যুদ্ধের ময়দানে সম্পূর্ণরূপে প্রস্তুত থাকাই এখন উত্তর কোরিয়ার লক্ষ্য।

[আরও পড়ুন: নির্বাচনের আগেই ধাক্কা, গোপন তথ্য ফাঁসের অভিযোগে ১০ বছরের জেল ইমরানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement