shono
Advertisement

দক্ষিণ কোরিয়ায় মার্কিন সাবমেরিন, ‘জবাব’ দিতে জোড়া মিসাইল ছুঁড়ল কিমের দেশ!

লাগাতার মিসাইল ছুঁড়ে চলেছে উত্তর কোরিয়া।
Posted: 10:20 AM Jul 19, 2023Updated: 01:45 PM Jul 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার দশকের মধ্যে প্রথমবার দক্ষিণ কোরিয়ার বন্দরে ভিড়েছিল মার্কিন সাবমেরিন। আর তারপরই ‘জবাব’ দিতে জোড়া মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া (North Korea)। কয়েক ঘণ্টা আগেই জানা গিয়েছিল আমেরিকার ব্যালিস্টিক মিসাইল সাবমেরিনটির দক্ষিণ কোরিয়ায় প্রবেশের ঘটনাটি। আর তারপরই ক্ষেপণাস্ত্র ছুঁড়ল কিমের দেশ। দু’টি মিসাইলই জাপানের অর্থনৈতিক অঞ্চলে পড়েছে। এমনটাই জানাচ্ছে জাপান ও দক্ষিণ কোরিয়ার সেনা। তবে কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি।

Advertisement

উল্লেখ্য, উত্তর কোরিয়া আর রহস্য যেন সমার্থক! কখন কী ভেলকি দেখাবেন একনায়ক কিম, তা নিয়ে মার্কিন গোয়েন্দারা সবসময় উদ্বিগ্ন। কয়েকদিন আগেই জানা গিয়েছিল, গোপনে নতুন ‘ব্রহ্মাস্ত্র’ তৈরি করে ফেলেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। অত্যাধুনিক হোয়াসাং-১৮ ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের বিষয়টি নিয়ে চাঞ্চল্য ছড়াতে না ছড়াতেই এবার ফের জোড়া মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়া মুখ ফেরাতেই আসরে ভারত, কমনওয়েলথ গেমসের জন্য তৈরি হচ্ছে আহমেদাবাদ!]

ইতিমধ্যেই এবিষয়ে জাপানের তরফে কড়া বিবৃতি জারি করা হয়েছে। একই ভাবে আমেরিকাও জানিয়েছে, তারা পুরো বিষয়টির দিকে নজর রেখে চলেছে এবং তাদের সঙ্গী দেশগুলির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে এদিনের মিসাইল ছোঁড়ার মধ্যে আমেরিকা, দক্ষিণ কোরিয়া অথবা জাপানকে সরাসরি কোনও হুঁশিয়ারি দেওয়া হয়নি বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কিন্তু বারবার এই ধরনের ক্ষেপণাস্ত্র ছুঁড়ে অবৈধ অস্ত্র কর্মসূচি চালিয়ে আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তিভঙ্গের ধারাবাহিক প্রচেষ্টাই করে চলেছে কিমের দেশ, এমনটাই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: দশ বছর পর টাকা ফেরত পাবেন সাহারার লগ্নিকারীরা! চালু নয়া ‘রিফান্ড পোর্টাল’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement