shono
Advertisement

ত্রাণ বিলির সময় হুড়োহুড়ি, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে পদপিষ্ট হয়ে মৃত ৮৫

আহত হয়েছেন অসংখ্য মানুষ।
Posted: 08:52 AM Apr 20, 2023Updated: 09:26 AM Apr 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ দুর্ঘটনা ইয়েমেনে (Yemen)। যার জেরে পদপিষ্ট (Stampedes) হয়ে মৃত্যু হল কমপক্ষে ৮৫ জনের। একটি স্কুলে ত্রাণ বিলি করার সময় ঘটে যায় দুর্ঘটনা। যাতে জখম হয়েছেন অসংখ্য। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে চরম দারিদ্র দেখা দিয়েছে, না খেতে পেয়ে মৃত্যু হচ্ছে মানুষের। সেই কারণেই রমজান মাসের শেষে আসন্ন ইদ উপলক্ষে চলছিল ত্রাণসামগ্রী বিতরণ। খাবার এবং অন্যান্য সামগ্রী সংগ্রহে ভিড় করেছিলেন হাজার হাজার মানুষ। সেখানেই ঘটে গেল চরম বিপর্যয়। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

Advertisement

বুধবার এই ঘটনা ইয়েমেনের রাজধানী সানার ওল্ড সিটি এলাকায় ঘটেছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে খাদ্য, বস্ত্র ছাড়াও ৫ হাজার ইয়েমেন রিয়াল (ভারতীয় মুদ্রায় ৭৫০ টাকা) দেওয়া হচ্ছিল দুর্গতদের। যুদ্ধ ও মহামারীতে বিপর্যস্ত মানুষগুলির জন্য এটুকু অর্থই ছিল মহমূল্য। সেই কারণেই ওল্ড সিটি এলাকার ওই স্কুলে ত্রাণ পেতে জরো হয়েছিলেন হাজার হাজার মানুষ। একটা সময় ভিড় নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সকলেই ত্রাণ পেতে মরিয়ে হয়ে ওঠেন। শুরু হয় হুড়োহুড়ি। এর ফলেই দুর্ঘটনা ঘটে যায়।

[আরও পড়ুন: বিদেশি অনুদানে বেনিয়মের অভিযোগ, অক্সফ্যাম ইন্ডিয়ার বিরুদ্ধে মামলা দায়ের সিবিআইয়ের]

শেষ খবর পাওয়া পর্যন্ত ৮৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অসংখ্য মানুষ।। নিহত ও আহতের মধ্যে মহিলা ও শিশুও রয়েছে। দুর্ঘটনার ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, অসংখ্য মানুষ নিথর হয়ে মাটিতে পড়ে রয়েছেন, প্রাণ বাঁচাতে জীবিতরা তাঁদের উপর দিয়েই দৌড়াদৌড়ি করছেন। দুর্ঘটনায় স্থানীয় প্রশাসনের উপর আঙুল উঠছে। ত্রাণ বিলি আয়োজনে ভিড় নিয়ন্ত্রণে উপযুক্ত ব্যবস্থা ছিল না মনে করা হচ্ছে। যদিও ইয়েমেনের স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্রের দাবি, স্থানীয় প্রশাসনকে না জানিয়েই ত্রাণ বলি চলছিল। সেই কারণেই বিপত্তি ঘটে।  

[আরও পড়ুন: ৩৫ আসন পাওয়া সম্ভব নয়! শাহকে ভুল বোঝাচ্ছেন রাজ্য নেতারা, নালিশ পৌঁছল দিল্লিতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement