shono
Advertisement

৬ নয়, এবার থেকে মাতৃত্বকালীন ছুটি হোক ৯ মাসের, প্রস্তাব নীতি আয়োগের

সদ্যোজাতের সঠিক যত্নের কথা ভেবেই প্রস্তাব নীতি আয়োগের।
Posted: 04:07 PM May 16, 2023Updated: 04:07 PM May 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর ৬ মাস নয়, এবার থেকে ৯ মাস মাতৃত্বকালীন ছুটি পাবেন চাকুরিরতা মহিলারা। দেশের সমস্ত সরকারি এবং বেসকারি সংস্থাকে এই মর্মে প্রস্তাব করল কেন্দ্রের নীতি আয়োগ (NITI Aayog)। সদ্যোজাতের সঠিক যত্নের কথা ভেবেই সোমবার নীতি আয়োগের সদস্য ভিকে পল (VK Paul) এই বিষয়ে বিবৃতি জারি করেছেন।

Advertisement

২০১৭ সালে সংসদে পাশ হয় সংশোধিত মেটারনিটি বেনিফিট বিল ২০১৬। ওই আইনের বলে মাতৃত্বকালীন ছুটি ১২ সপ্তাহ থেকে বেড়ে ২৬ সপ্তাহ হয়। সোমবার পল বলেন, “মাতৃত্বকালীন ছুটি ৬ মাস থেকে বাড়িয়ে ৯ মাস করার বিষয়ে একসঙ্গে বসে ভাবতে হবে সরকারি এবং বেসরকারি সংস্থাগুলিকে।”

[আরও পড়ুন: কর্ণাটকের ক্ষতে প্রলেপ দেবে নতুন সংসদ ভবন! চলতি মাসেই উদ্বোধন]

এক বিবৃতিতে পল জানান, শিশুদের যাতে করে সঠিক যত্ন করা হয় সেই বিষয়ে নীতি আয়োগকে সাহায্য করা উচিত বেসরকারি সংস্থাগুলির। শিশুদের জন্য আরও ভাল লালন-পালনের বন্দোবস্ত ছাড়াও প্রবীণ ব্যক্তিদের যত্নের জন্য ক্রেচ খোলার ভাবনাও রয়েছে। পলে বলেন, “ভবিষ্যতে শিশু এবং প্রবীণদের যত্নে কয়েক লক্ষ কর্মসংস্থান হবে। এর জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করবে কেন্দ্র।”

[আরও পড়ুন: কর্ণাটকের বিজয়ী প্রার্থীদের ৯৭ শতাংশই কোটিপতি! অর্ধেকের বেশির বিরুদ্ধে ফৌজদারি মামলা!]

নারীর ক্ষমতায়নে কাজ করা এফআইসিসিআই লেডিস অর্ডানাইজেশনের সভাপতি সুধা শিবকুমার এই বিষয়ে বলেন, “শিশুর যত্ন, বৃদ্ধর পরিচর্যা এবং গৃহস্থালির কাজ বেতনভুক হোক  কিংবা অবৈতনিক তা গুরুত্বপূর্ণ বিষয়। যা দেশের অর্থনৈতিক বৃদ্ধি, লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নের বিশেষভাব সম্পর্কিত।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement