shono
Advertisement

নয়া উদ্যোগ রেলের, এবার থেকে মাত্র এক টাকায় চিকিৎসা পাবেন যাত্রীরা

বিশদে জেনে নিন ‘ওয়ান রুপি ক্লিনিক’ কী? The post নয়া উদ্যোগ রেলের, এবার থেকে মাত্র এক টাকায় চিকিৎসা পাবেন যাত্রীরা appeared first on Sangbad Pratidin.
Posted: 10:11 AM Oct 17, 2019Updated: 10:12 AM Oct 17, 2019

সুব্রত বিশ্বাস: যাত্রীদের নয়া পরিষেবা দিতে ‘দিলদার’ রেল। যাত্রাকালে ট্রেনের মধ্যেই অসুস্থ হয়ে পড়েছেন? চিন্তা নেই মাত্র ১ টাকাতেই মিলবে চিকিৎসা পরিষেবা। যাত্রীদের স্বাস্থ্য পরিষেবায় রেল চালু করল ‘ওয়ান রুপি ক্লিনিক’। 

Advertisement

রেলের এই নয়া প্রকল্প অনুযায়ী, মাত্র এক টাকা দিলেই ডাক্তার দেখা থেকে ওষুধ মিলবে সবই। মধ্য রেল ইতিমধ্যেই দু’-একটি বড় স্টেশনে এই পরিষেবা দেওয়ার কাজ শুরু করে দিয়েছে। গত বৃহস্পতিবার মুম্বই যাওয়ার পথে ট্রেনে প্রসবযন্ত্রণা শুরু হয় সুহান্তি পাত্রর। থানে স্টেশনের নতুন ওই ‘ওয়ান রুপি ক্লিনিক’-এ সন্তান প্রসব করেন সেই মহিলা। ফি? মাত্র এক টাকা। এই পরিষেবায় রেলকে সাহায্য করছে এক বেসরকারি সংস্থা। সংস্থার সিইও রাহুল গুলে জানান, ট্রেনে প্রসব যন্ত্রণার শিকার দশ মহিলাকে সন্তান প্রসবে সহযোগিতা করা হয়েছে এই ওয়ান রুপি ক্লিনিক থেকে। ট্রেন বা স্টেশনে এমন আপৎকালীন পরিস্থিতিতে চিকিৎসা করানোর কাজ চলছে। মধ্য রেলের এই ক্লিনিক প্রথম হলেও পরে দেশের বিভিন্ন স্টেশনে এই পরিষেবা দেওয়া হবে। 

[আরও পড়ুন: ভারতে অর্ধেক হয়েছে দারিদ্রের হার, বিশ্ব ব্যাংকের রিপোর্টে আশার আলো ]

যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য আরও এক পরিষেবা দেওয়ার কাজ শুরু করেছে রেল। এজন্য বিভিন্ন স্টেশন ও রেল দপ্তরগুলিতে বসানো হচ্ছে ‘হেলথ এটিএম কিয়ক্স’। ইতিমধ্যে নর্থ ইস্টার্ন রেলের লখনউ স্টেশন ও দিল্লির ডিআরএম দপ্তরে এই কিয়ক্স বসানো হয়েছে। রেলকর্মীরা দশ টাকা ও যাত্রীরা ৫০ টাকার বিনিময়ে বোন মাস, বডি মাস ইনডেক্স, বিপি, মেটাবলিক এজ, বডি ফ্যাট, হাইড্রেশন, পালস রেট, হাইট, মাসল মাস, বডি টেমপারেচার, অক্সিজেন কনটেন্ট, ওয়েটের মতো স্বাস্থ্যের ১৬টি প্যারামিটারের তথ্য জানতে পারবেন। সাধারণত আপৎকালীন অবস্থায় এই তথ্য সংগ্রহ করা জরুরি হলেও ট্রেনে যাত্রার সময়ে সেই তথ্য জানতে পারেন না যাত্রীরা। ফলে এই পরিষেবা অত্যন্ত জরুরি বলে মতপ্রকাশ করেছেন রেলের আধিকারিকরা। এই হেলথ এটিএম কিয়ক্সে এই পরিষেবা মিললে যাত্রীরা উপকৃত হবেন বলে মনে করেছে রেল। তাই এই পরিষেবা দেওয়ার কাজ শুরু হয়েছে। যা দেশের প্রতিটি গুরুত্বপূর্ণ স্টেশন ও রেল দপ্তরগুলিতে বসানো হবে। 

[আরও পড়ুন: অযোধ্যার ৫০০ বছরের পুরনো বিবাদের ইতিবৃত্ত পড়ুন এক নজরে]

The post নয়া উদ্যোগ রেলের, এবার থেকে মাত্র এক টাকায় চিকিৎসা পাবেন যাত্রীরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার