shono
Advertisement

ভারতে সমলিঙ্গ বিবাহ বৈধ? সুপ্রিম নির্দেশে মামলা গেল ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে

শুনানি হবে ১৮ এপ্রিলে।
Posted: 06:06 PM Mar 13, 2023Updated: 06:06 PM Mar 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমলিঙ্গ বিবাহ আইনের বৈধতা (Same Gender Marriage Law) সংক্রান্ত মামলা পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আগামী ১৮ এপ্রিল এই মামলার শুনানি হবে। গতকাল শীর্ষ আদালতে হলফনামা দিয়ে সমকামী বিবাহের বিরোধিতা করেছিল কেন্দ্র। সামাজিক কারণে বিরোধিতা, জানানো হয় কেন্দ্রের তরফে। যদিও সোমবার এই মামলাকে ‘মৌলিক গুরুত্বের’ বিষয় বলে উল্লেখ করে আদালত।

Advertisement

২০১৮ সালের ৬ সেপ্টেম্বর ঐতিহাসিক রায় দিয়েছিল শীর্ষ আদালত। সমকামী সম্পর্ক অপরাধ নয়, ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট। তবে সমকামী সম্পর্ক বৈধ হলেও সমলিঙ্গ বিয়ে এখনও আইনি বৈধতা পায়নি ভারতে। দাবি উঠেছে বিশেষ বিবাহ আইনের আওতায় সমকামী বিবাহকে আইনি স্বীকৃতি দিতে হবে। এই সংক্রান্ত একধিক পিটিশন জমা পড়েছে দিল্লি, গুজরাট এবং কেরল হাই কোর্টে। সমস্ত মামলা একত্রে করে শীর্ষ আদালতে শুনানি শুরু হয়। পাশাপাশি এই প্রসঙ্গে কেন্দ্রের মতামত জানতে চায় সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: চার দফায় বকেয়া পরিশোধের সিদ্ধান্ত বাতিল, ‘এক পদ, এক পেনশন’-এ বড় নির্দেশ সুপ্রিম কোর্টের]

এর পর গতকাল হলফনামাতে কেন্দ্র জানায়, “ভারতীয় পারিবারিক সম্পর্কের সঙ্গে তুলনা চলে না সমকামী সম্পর্ককে। ভারতীয় পরিবারের ধারণা হল স্বামী, স্ত্রী এবং তাঁদের সন্তান।” স্পষ্ট করা হয়, “সামাজিক কারণে”ই সমলিঙ্গ বিবাহের বিরোধিতা করছে কেন্দ্র। আরও দাবি করা হয়, সমলিঙ্গের বিবাহ বৈধ হলে সাধারণ বিবাহ আইনের শর্ত লঙ্ঘিত হবে। বিঘ্নিত হবে বিবাহের সামাজিক, সাংস্কৃতিক এবং আইনগত এতদিনের ধারণা। যা কখনই উচিত নয়।

[আরও পড়ুন: নেট যথেষ্ট, PhD দরকার নেই, বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগ নিয়ে জানালেন UGC চেয়ারপার্সন]

সোমবার এই মামলার ‘মৌলিক গুরুত্ব’ বিবেচনা করে তা পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্ট। বিচারপতিদের পর্যবেক্ষণ, সাংবিধানিক অধিকার এবং যে কোনও আইন প্রণয়নের মধ্যে জটিলতা রয়েছে। সেকথা ভেবেই পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠানো হচ্ছে গুরুত্বপূর্ণ মামলাটিকে। শুনানি হবে ১৮ এপ্রিলে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement