shono
Advertisement

হোটেলে একই ঘরে থাকতে পারবেন পুরুষ-মহিলা, পর্যটক টানতে নয়া ঘোষণা সৌদি আরবের

সৌদি মহিলাদের জন্যেও শিথিল করা হয়েছে নিয়ম। The post হোটেলে একই ঘরে থাকতে পারবেন পুরুষ-মহিলা, পর্যটক টানতে নয়া ঘোষণা সৌদি আরবের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:35 PM Oct 05, 2019Updated: 03:35 PM Oct 05, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তেল নির্ভর অর্থনীতির মোড় ঘোরাতে বদ্ধপরিকর সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন।তাঁরই উদ্যোগে সবেমাত্র পর্যটন ভিসা চালু করেছে সৌদি আরব। শনিবার থেকেই ৪৯টি দেশের জন্য চালু হয়েছে অনলাইন ভিসা। পাশাপাশি নিজেদের পোশাকবিধিও শিথিল করেছে সৌদি প্রশাসন। পাশাপাশি সৌদি প্রশাসনের তরফে জানানো হয়েছে, বিদেশি পুরুষ ও মহিলাকে হোটেলের একই ঘরে থাকার অনুমতি দেওয়া হবে।

Advertisement

[আরও পড়ুন: হংকংয়ে নিষিদ্ধ মুখোশ, বিতর্ক বাড়িয়ে নয়া পদক্ষেপ প্রশাসক ল্যামের]

সৌদি প্রশাসন জানিয়েছে, বিদেশি পুরুষ ও মহিলাদের হোটেলের একই ঘরে থাকার অনুমতি দেওয়া হবে। এর জন্যে তাঁদের সম্পর্কের কোনও প্রমাণ দিতে হবে না। অর্থাত্‍ বিয়ে না করে অথবা আত্মীয় না হয়েও পুরুষ ও মহিলা এক ঘরে থাকতে পারবেন। শুধু তাই নয়, সৌদি মহিলাদের জন্যেও শিথিল করা হয়েছে নিয়ম। আগামীদিনে তাঁরা একাও হোটেল ঘর ভাড়া করে থাকতে পারবেন। এর ফলে অবিবাহিত একা মেয়েরাও নির্দ্বিধায় ঘুরতে যেতে পারবেন সৌদি আরবে।

ভদ্র পোশাক পরা বা পথেঘাটে কোনওরকম অস্বস্তিকর আচরণ না করা, এসব নিয়ে বরাবরই চিন্তিত সৌদি আরব। তাই বিদেশি পর্যটকদের জন্য নিজেদের দরজা খুলে দেওয়ার পরও কিছু নিয়মকানুন তৈরি করল সে দেশের প্রশাসন। বিজ্ঞপ্তি দিয়ে জানানো হল, আঁটসাঁট পোশাক পরে রাস্তায় বেরনো চলবে না। পশ্চিমী স্টাইল মেনে পথেঘাটে নারী-পুরুষের বেশি ঘনিষ্ঠ হওয়া চলবে না। চুম্বন করলে জরিমানা দিতে হবে। এরকমই অন্তত ১৯টি বিষয় ধরে ধরে তালিকা তৈরি করেছে সৌদির অভ্যন্তরীণ মন্ত্রক। যা অপরাধের আওতায় এনে জরিমানা বসানো হচ্ছে। নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে – ‘নতুন নিয়ম অনুযায়ী, পুরুষ বা মহিলা কেউই আঁটসাঁট পোশাক পরতে পারবেন না। খুব খোলামেলা পোশাকও পরা যাবে না। মহিলারা হাঁটুর উপর বা কাঁধখোলা পোশাক পরতে পারবেন না। পথেঘাটে বেশি ঘনিষ্ঠ হওয়াও যাবে না। আরব দেশের সংস্কৃতি অনুযায়ী বিদেশি পর্যটকরা আচরণ করবেন, সেটাই কাম্য।’ শনিবারই আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউরোপের বিভিন্ন দেশের জন্য অনলাইনে চালু হয়েছে ভিসা প্রদান। তারপরপরই এই বিজ্ঞপ্তি।

[আরও পড়ুন: ভারত-পাক পরমাণু যুদ্ধে প্রাণ যাবে ১০ কোটির, মার্কিন রিপোর্টে চাঞ্চল্য]

The post হোটেলে একই ঘরে থাকতে পারবেন পুরুষ-মহিলা, পর্যটক টানতে নয়া ঘোষণা সৌদি আরবের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার