shono
Advertisement

মধ্যবিত্তের জন্য স্বস্তির খবর! খুচরোর পর পাইকারি মূল্যবৃদ্ধির হারও কমল

২১ মাস পর পাইকারি মূল্যবৃদ্ধির হারে পতন।
Posted: 02:19 PM Dec 14, 2022Updated: 02:20 PM Dec 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নভেম্বরে গত ১১ মাসের তুলনায় খুচরো মূল্যবৃদ্ধির হার (Retail inflation) সর্বনিম্ন। ৫.৮৮ শতাংশে নেমেছে খুচরো পণ্যের মূল্যবৃদ্ধির হার। কমল পাইকারি মূল্যবৃদ্ধির হারও। জাতীয় পরিসংখ্যান বিভাগের প্রকাশিত তথ্য জানাচ্ছে, নভেম্বর পাইকারি পণ্যের (Wholesale Inflation)  মূল্যবৃদ্ধির হার হয়েছে ৫.৮৫ শতাংশ। যা গত ২১ মাসে সবচেয়ে কম। খাদ্যপণ্য, জ্বালানি ও উৎপাদন ক্ষেত্রের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে থাকায় পাইকারি মূল্যবৃদ্ধির হার কমেছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

১৯ মাস পর গত অক্টোবরে পাইকারি মূল্যবৃদ্ধির হার কমে হয় ৮.৩৯ শতাংশ। ২০২১ সালের নভেম্বরে যা ১৪.৮৭ শতাংশে পৌঁছে গিয়েছিল। কেন্দ্রের শিল্প ও বাণিজ্যমন্ত্রক জানিয়েছে, “খাদ্য সামগ্রী, মৌলিক ধাতু, টেক্সটাইল, রাসায়নিক এবং রাসায়নিক পণ্য এবং কাগজ ও কাগজজাত পণ্যের দাম কমাই ২০২২ সালের নভেম্বরে মূল্যবৃদ্ধির হার হ্রাস পাওয়ার অন্যতম কারণ।” উল্লেখ্য, এর আগে ২০২১-এর ফেব্রুয়ারি মাসে মূল্যবৃদ্ধির হার কমে হয়েছিল ৪.৮৩ শতাংশ। সাম্প্রতিক অতীতে যা সর্বনিম্ন। 

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ধাক্কা আবেদনকারীদের, DA মামলা শুনতেই চাইলেন না বিচারপতি]

উল্লেখ্য, গত মে, জুন ও জুলাই মাসে খুচরো মূল্যবৃদ্ধি নিম্নগামী ছিল। অগস্ট মাসে তা রিজার্ভ ব্যাংকের (Reserve Bank of India) বেঁধে দেওয়া সীমার (২ থেকে ৬ শতাংশ) উপরে ওঠায় আবার সুদের হার বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছিল। গত জুলাইয়ের ৬.৬৯ ‌শতাংশ থেকে অগস্টে তা বেড়ে ৭.৬২ শতাংশ হয়েছিল। সেপ্টেম্বরে আরও বেড়ে হয়েছিল ৭.৪১ শতাংশ। অর্থাৎ বেশ কয়েক মাসের ব্যবধানে রিজার্ভ ব্যাংকের বেঁধে দেওয়া সীমার (২ থেকে ৬ শতাংশ) মধ্যে থাকল খুচরো পণ্যের মূল্যবদ্ধি।

[আরও পড়ুন: নিয়োগের দাবিতে বিক্ষোভের ‘শাস্তি’, টেট উত্তীর্ণদের নির্মম ভাবে পেটাল নীতীশের পুলিশ!]

যদিও গত কয়েক মাসের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে আরবিআইয়ের (RBI) রেপো রেটে। বুধবার ৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে রিজার্ভ ব্যাংকের তরফে। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) জানিয়েছেন, এর ফলে রেপো রেট (Repo Rate) বৃদ্ধির হার ৬.২৫ শতাংশে গিয়ে দাঁড়াল। এর ফলে গাড়ি বা গৃহঋণের ইএমআই (EMI) আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। সেই সঙ্গে বাড়তে পারে অন্যান্য ঋণের ইএমআইও। এখন দেখার নভেম্বরে খুচরো ও পাইকারি মূল্যবৃদ্ধির হার কমায় তার কতটা প্রভাব পড়ে বাজারে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement