shono
Advertisement

গাছের গায়ে ফুটে উঠল প্রধানমন্ত্রীর মুখ, মোদিকে কী বার্তা দিলেন ওড়িশার শিল্পী?

‘পরিবেশের শিল্পী’ নামেই সকলে চেনে তাঁকে।
Posted: 04:44 PM Dec 12, 2020Updated: 04:44 PM Dec 12, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছবি তো কত কথা বলে। কিন্তু যদি শিল্পের মধ্যে থাকা সেই বার্তা হয় পরিবেশ বাঁচানোর? নিঃসন্দেহে সেক্ষেত্রে শিল্পীর সমাজচেতনাও ফুটে ওঠে স্পষ্টভাবে। ওড়িশার (Odisha) সমরেন্দ্র বহেরা তেমনই এক শিল্পী। গাছের গায়ে যিনি ফুটিয়ে তুলেছেন প্রধানমন্ত্রীর প্রতিকৃতি। উদ্দেশ্য, তার মাধ্যমে স্বয়ং প্রধানমন্ত্রীর (PM Modi) কাছে বার্তা পৌঁছে দেওয়া। কী সেই বার্তা? জঙ্গলে অবৈধভাবে গাছ কাটার বিরুদ্ধে পদক্ষেপ করার আরজিই জানাতে চেয়েছেন শিল্পী। 

Advertisement

ময়ূরভঞ্জের শিমলিপাল জাতীয় উদ্যানে রয়েছে এই গাছ। তার কাঠের শরীর কুঁদে এই অপূর্ব পোর্ট্রেটটি খোদাই করেছেন সমরেন্দ্র। তাঁর কথায়, ‘‘এই প্রতিকৃতির মাধ্যমে মোদিজির নজরে জঙ্গলে অবৈধ ভাবে গাছ কাটার বিষয়টি আনতে চেয়েছি। আমি ওড়িশার ময়ূরভঞ্জের এক ছোট শিল্পী। ভাল করেই জানি, প্রধানমন্ত্রীর সঙ্গে ব্যক্তিগত সাক্ষাৎ করা আমার পক্ষে সম্ভব নয়।’’

[আরও পড়ুন: ভিনগ্রহের প্রাণীদের সঙ্গে যোগাযোগ রয়েছে ট্রাম্পের! অদ্ভুত দাবি ইজরায়েলের গবেষকের]

দেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর পদক্ষেপগুলিকে সমর্থন জানিয়েছেন সমরেন্দ্র। তিনি বলছেন, ‘‘জঙ্গলের মধ্যে এই গাছে পোর্ট্রেট এঁকে আমি ওঁকে ধন্যবাদ দিতে চেয়েছি। সেই সঙ্গে সকলের উদ্দেশে পরিবেশকে রক্ষা করার বার্তাও দিতে চেয়েছি।’’ পোর্ট্রেটের ছবিটি ভাইরাল হয়ে গিয়েছে ইতিমধ্যেই। সোশ্যাল মিডিয়ায় অনেকেই শেয়ার করেছেন ছবিটি। তবে পরিবেশ বাঁচানোর আরজি এই প্রথম জানালেন সমরেন্দ্র এমন নয়। তাঁর নামই যে ‘পরিবেশের শিল্পী’। এর আগেও তিনি বহুবার জঙ্গলের মধ্যে থাকা গাছের গায়ে খোদাই করে রেখেছেন নানা শিল্পকর্ম। তবে প্রতিবারই কোনও না কোনও বার্তা দিতে চেয়েছেন তিনি। তাই পেয়েছেন এই সম্বোধন।

প্রসঙ্গত, পরিবেশ দূষণের অন্যতম কারণ হিসেবে বেহিসেবি ও বেআইনি ভাবে গাছ কাটার কথা বারবার বলে এসেছেন পরিবেশবিদরা। যদিও তাতে কাজ হয়নি। দিনে দিনে বেড়েছে এই ধরনের অপরাধ। শহরাঞ্চলে গাছ কেটে সেখানে অন্য কোনও নির্মাণের অভিযোগ উঠেছে বারবার। সেই সঙ্গে জঙ্গল থেকে বিনা অনুমতিতে গাছ কেটে নিয়ে যাওয়ার অভিযোগও উঠেছে।

[আরও পড়ুন: আগের তুলনায় উচ্চতা বেড়েছে মাউন্ট এভারেস্টের, ঘোষণা করল নেপাল ও চিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement