shono
Advertisement

গির অরণ্যে বাইকে চেপে সিংহকে হেনস্তা! ‘বীরত্বের’ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে গ্রেপ্তার যুবক

বন্যপ্রাণ সুরক্ষা আইনে গ্রেপ্তার যুবক।
Posted: 07:57 PM Sep 08, 2022Updated: 07:57 PM Sep 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটের (Gujarat) গির (Gir) অরণ্য এশিয়ার সিংহের (Asiatic lions) আবাসস্থল, সবচেয়ে বড় ঠিকানা। এই অরণ্য ঘিরে রয়েছে বেশ কিছু গ্রাম। ফলে মাঝেমাঝে পশুরাজের হামলার মুখে পড়েন স্থানীয় বাসিন্দারা। তবে এঘটনা সম্পূর্ণ বিপরীত। এক্ষেত্রে বন্যপ্রাণীকে হামলা তথা হেনস্তা করার অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। বাইকে চেপে গির অরণ্যের সিংহের একটি দলকে ধাওয়া করে ওই যুবক। মোবাইলে ওই দৃশ্য ভিডিও রেকর্ডিং করে সে। এরপর তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে। ভিডিও ভাইরাল হতে নড়চড়ে বসে প্রশাসন। গ্রেপ্তার করা হয় অভিযুক্তকে।

Advertisement

পুলিশ ও বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত যুবকের নাম দেভকু মভ (Devku Mobh)। তিনি আম্রেলি জেলার ভাবরাদি বলে একটি ছোট গ্রামের বাসিন্দা। বন দপ্তরের আধিকারিকেরা জানান, সোশ্যাল মিডিয়া সূত্রে ঘটনার খবর পান তাঁরা। পূর্ব গির অরণ্যের ডেপুটি কনসারভেটর রাজদীপসিং ঢালা (Rajdeepsinh Jhala) বলেন, “সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, ওই তরুণ একদল সিংহকে হেনস্তা করছেন। (বাইক চালিয়ে ধাওয়া করছেন প্রাণীদের) অন্য প্রাণীদেরও হেনস্তা করতে দেখা গিয়েছে তাঁকে। বণ্যপ্রাণ সুরক্ষা আইনে ওই যুবকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

[আরও পড়ুন: OMG! প্রতিশোধ নিতে কেউটে সাপকেই কামড় ব্যক্তির! কী হল পরিণতি?]

বন দপ্তর জানিয়েছে, ওই যুবককে গ্রেপ্তারির পাশাপাশি তাঁর বাইক ও মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। উল্লেখ্য, বন্যপ্রাণীর উপরে কোনওরকম হেনস্তা বা হামলার অপরাধ প্রমাণিত হলে অভিযুক্তকে চোরা শিকারীর সমতুল্য ধরা হয়। এই ধরনের অপরাধে সর্বোচ্চ সাত বছর অবধি জেল হতে পারে।

[আরও পড়ুন: ‘অপরিণত বয়স’, জাহাঙ্গিরপুরী হিংসায় এক অভিযুক্তকে জামিন দিল্লি আদালতের]

প্রসঙ্গত, মাঝে গির অরণ্যের বেশকিছু সিংহের রহস্যমৃত্যু নিয়ে খবর হয়েছিল। গুজরাটের এই অঞ্চলে মানুষ ও বন্যপ্রাণীর কাছাকাছি বসবাস অনেক ক্ষেত্রেই উভয়পক্ষের জন্য বিপজ্জনক হয়ে উঠেছে। আত্মরক্ষায় সিংহ হত্যার চেষ্টা হয়েছে। অপরপক্ষে গ্রামে ঢুকে শিশু তুলে নিয়ে গিয়েছে সিংহ, এমন অভিযোগ করেছেন জঙ্গল সংলগ্ন গ্রামবাসীরা। তবে ‘বীরত্বের’ ভিডিও তুলতে সিংহকে বাইক চেপে ধাওয়া করার ঘটনা প্রথমবার ঘটল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার