shono
Advertisement

ভগবানের আধার কার্ড! গণেশ চতুর্থীতে ভাইরাল অভিনব মণ্ডপের ছবি

আয়োজকরা জানাচ্ছেন, একটি জরুরি বার্তা দিতেই এমন মণ্ডপের পরিকল্পনা।
Posted: 10:09 AM Sep 02, 2022Updated: 10:09 AM Sep 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে মহা সমারোহে পালিত হচ্ছে গণেশ চতুর্থীর (Ganesh Chaturthi) উৎসব। অন্যান্য পুজোর মতো এই পুজোতেও রকমারি মণ্ডপের বাহার চমকে দিচ্ছে সকলকে। নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে বিচিত্র সব মণ্ডপের ছবি। এর মধ্যে আলাদা করে সাড়া ফেলেছে ঝাড়খণ্ডের জামশেদপুরের এক মণ্ডপ, যা তৈরি হয়েছে আধার কার্ডের আকারে।

Advertisement

আধার কার্ডে যেমন ঠিকানা ও জন্মসাল থাকে, এখানেও তা রাখা হয়েছে। গণেশের ঠিকানা দেখানো হয়েছে ‘শ্রী গণেশ, মহাদেবের সন্তান, কৈলাস পর্বত, সর্বোচ্চ তলা, মানস সরোবরের কাছে, কৈলাস, পিন- ০০০০০১’। জন্মসাল ১ জানুয়ারি ৬০০। চমকের এখানেই শেষ নয়। ওই মণ্ডপে জ্বলজ্বল করছে একটি বারকোড। সেটি স্ক্যান করলে ফোনে ফুটে উঠছে গণেশের ছবি সমন্বিত একটি গুগল লিংক।

[আরও পড়ুন: বহু বছরের গবেষণার ফলে দুর্গাপুজোকে স্বীকৃতি ইউনেস্কোর, নেপথ্যে এই গবেষক]

কী করে এমন এক অভিনব মণ্ডপের আইডিয়া মাথায় এল আয়োজকদের? জানা যাচ্ছে, এই পুজোর অন্যতম আয়োজক সরব কুমার জানিয়েছেন, কলকাতায় একবার তিনি ফেসবুকের থিমে তৈরি মণ্ডপ দেখেছিলেন। সেখান থেকেই আইডিয়া নিয়ে এই মণ্ডপ তৈরির পরিকল্পনা করেন তিনি।

কেবলই দর্শনার্থীদের আকর্ষণ করাই নয়, এই মণ্ডপের মাধ্যমেও জন সচেতনতা বাড়াতে চান তাঁরা, জানাচ্ছেন আয়োজকরা। তাঁদের বক্তব্য, এই মণ্ডপটির মাধ্যমে বার্তা দেওয়া হচ্ছে, যেন যাঁদের এখনও আধার কার্ড নেই, তাঁরা যেন শিগগিরি সেটি করিয়ে নেন। সরব কুমারের কথায়, ”যদি ভগবানের কাছে আধার কার্ড থাকতে পারে, তাহলে যাঁদের কাছে তা নেই তাঁরা এর থেকে অনুপ্রেরণা পেয়ে নিজেদের মতো করে আধার কার্ড করানোর উৎসাহ পাবেন।” স্বাভাবিক ভাবেই এমন এক মণ্ডপ দেখে খুশি দর্শনার্থীরা। অনেককেই দেখা গিয়েছে, মণ্ডপে সামনে দাঁড়িয়ে সেলফি নিতে।

[আরও পড়ুন: ঝাড়খণ্ডে রাজনৈতিক ‘নাটক’ অব্যাহত, এবার রাজ্যপালের সঙ্গে দেখা করলেন বিধায়করা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার