shono
Advertisement

মুখে আনা যায় না গ্রামের নাম! পালটে ফেলে হাঁফ ছাড়ল গ্রামবাসীরা

নামে সত্যি আসে যায়!
Posted: 07:44 PM Sep 15, 2023Updated: 07:46 PM Sep 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেক্সপিয়র যতই বলুন ‘হোয়াটস ইন দ্য নেম’, নাম কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। আর তা কেবল ব্যক্তিবিশেষের ক্ষেত্রে নয়, জায়গার নামের ক্ষেত্রেও সত্যি। অস্ট্রিয়ার (Austria) এক গ্রামের কথাই ধরা যেতে পারে এক্ষেত্রে। সেই গ্রামের নাম ফাকিং। হ্যাঁ, ঠিক পড়ছেন। অশিষ্ট এই ইংরেজি শব্দের অর্থ যৌন মিলন।

Advertisement

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে ২৬০ কিমি দূরত্বে অবস্থিত গ্রামটির নাম ছিল এমনই অদ্ভুত। জায়গাটি কিন্তু পর্যটকদের খুবই প্রিয়। বহু ইংরেজিভাষী দেশ থেকে অনেকেই এখানে এসে ভিডিও বানাতেন। তাঁদের সূত্রে নামটি আরও দূরে ছড়িয়ে পড়ে। শুরু হয় রসিকতা। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ট্রোলিং চলতে থাকে। সেই গ্রামের বাসিন্দাদের ডাকা হতে থাকে ‘ফাকিংগার্স’ বলে। স্বাভাবিক ভাবেই এমন সম্ভাষণে তাঁরা আরও আহত বোধ করতে থাকেন।

[আরও পড়ুন: সামনে শায়িত বাবার দেহ, বুক উঁচিয়ে কাশ্মীরে শহিদ কর্নেলকে স্যালুট খুদের]

কিন্তু এই যুগে, যখন ট্রোলিং এক নিষ্ঠুর ও ‘বীভৎস মজা’র উপাদান হয়ে উঠেছে, তখন এমন অশিষ্ট নামের গ্রামের যে সহজে রেহাই নেই তা তো পরিষ্কারই। তবে ২০২১ সাল থেকে বদলে গিয়েছে নাম। এখন গ্রামটি হয়েছে ফাগিং। হাঁফ ছেড়ে বেঁচেছেন গ্রামবাসীরা।

কিন্তু এমন আশ্চর্য নাম কেন রাখা হয়েছিল গ্রামটির? ১০৭০ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত গ্রামটির নামকরণ করা হয়েছিল স্থানীয় এক ব্যক্তি অ্যাডালপার্ট ভন ভাকিংজেনের নামানুসারে। সেই নাম থেকেই অপভ্রংশের মাধ্যমে কালে কালে এমন অদ্ভুত নাম হয়েছিল গ্রামটির।

[আরও পড়ুন: আসনরফার ক্ষেত্রে কাজ করবে তিন সূত্র, সমন্বয় বৈঠকের পরই কাজ শুরু INDIA জোটের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার