shono
Advertisement

আস্ত গ্রাম বিক্রি হচ্ছে জলের দরে! ২ কোটিতেই মিলবে একাধিক বাড়ি, হোটেল, স্কুলও

জনপদটিতে রয়েছে গির্জা, সরকারি সুইমিংপুল।
Posted: 07:55 PM Nov 13, 2022Updated: 07:59 PM Nov 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধ্য অনুযায়ী একটুকু বাসার খোঁজে থাকেন সকলেই। যদিও আধুনিক সময়ে কেবলই সঙ্কুচিত হচ্ছে মানুষের বাসভূমি। শহুরে মধ্যবিত্তের মাথা গোঁজার ঠাঁই আজ এক কী দু’কামরার পায়রার খোপের মতো ফ্ল্যাট। সেই সময় আস্ত গ্রাম কিনে ফেলার স্বপ্ন পূরণ হতে পারে আপনার। এমনকী তার জন্য বড় শহরের ভাল ফ্ল্যাটের দামটুকু দিলেই চলবে। অবিশ্বাস্য লাগছে তো? আসলে স্পেনের (Spain) এই গ্রাম যেন গল্প হলেও সত্যি!

Advertisement

পর্তুগাল (Portugal) সীমান্তের কাছে স্পেনের জামোরা প্রদেশের ওই গ্রামের নাম সাল্টো দে কাস্ত্রো (Salto de Castro)। গ্রামটি কিন্তু বর্তমানে পরিত্যক্ত। গত ৩০ বছর হল ওই গ্রামে কেউ বাস করেননি। তারই দাম উঠেছে মাত্র দু’লক্ষ ২৭ হাজার ইউরোতে। ভারতীয় মুদ্রায় গ্রামটি বিক্রি হতে চলেছে মোটে ২ কোটি ১৬ লক্ষ ৮৭ হাজার ৮৩১ টাকায়। অথচ গ্রাম কিনলেই মিলবে সেখানকার ৪৪টি বাড়ি, একটি হোটেল, একটি গির্জা, একটি স্কুল, একটি সরকারি সুইংমিং পুল, একটি ছাউনি, যেখানে এক কালে গ্রামের নিরাপত্তারক্ষীরা বাস করতেন।

[আরও পড়ুন: ঝরঝরে সংস্কৃতে যাত্রীর সঙ্গে কথোপকথন! ক্যাব চালকের মুখে মন্ত্রের ভাষা শুনে মুগ্ধ নেটিজেনরা]

২০০০ সালে স্পেনের গালিসিয়া অঞ্চলের বাসিন্দা এক ব্যবসায়ী সাল্টো দে কাস্ত্রো কিনেছিলেন। গ্রামটিকে পর্যটন কেন্দ্রে পরিণত করবেন বলে ভেবেছিলেন তিনি। যদি ২০০৮ সালে ইউরোপে মন্দা দেখা দিলে সেই পরিকল্পনা বাতিল করতে বাধ্য হন তিনি। সম্প্রতি একটি ওয়েবসাইটে গ্রাম বিক্রি করার বিজ্ঞাপন দেন তিনি। ৮০ বছরের উদ্যোগপতি বিক্রেতা জানিয়েছেন, তাঁর পক্ষে আর গ্রামটির রক্ষণাবেক্ষণ সম্ভব হচ্ছে না বলেই বিক্রি করতে চাইছেন তিনি। তবে গ্রামটি ২ কোটিতে কিনলেও তা বাসযোগ্য করে তুলতে ১৬ কোটি ৬৮ লক্ষ ২৯ হাজার ৪৬৫ টাকা খরচ হবে বলেও জানিয়েছেন ওই ব্যক্তি।

[আরও পড়ুন: ‘রাত ৯টা পর্যন্ত বন্ধুদের সঙ্গে আড্ডা মারতে দিতে হবে,’ কনের সঙ্গে চুক্তি হবু বরের]

সেই খরচের কথা ভুলে ওয়েবসাইটের বিজ্ঞাপন দেখে গ্রাম কেনার বিষয়ে আগ্রহ দেখিয়েছেন অনেকেই। বিবিসির (BBC) দাবি, গ্রাম বিক্রি অনেক দূর এগিয়েও গিয়েছে। এক ক্রেতা আগামও দিয়েছেন। ২ কোটি টাকার বিনিময়ে তিনি সাল্টো দে কাস্ত্রো কিনে নিতে চলেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার