মঙ্গল থেকে প্রথম ‘সেলফি’তুলে পাঠাল নাসার মহাকাশযান

07:28 PM Aug 03, 2019 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কী ভাবছেন সেলফির হিড়িক কি শুধু পৃথিবীতে? আরে না মশাই। পৃথিবীর বাইরেও এখন সেলফির ট্রেন্ড। এই দেখুন না,  মঙ্গল গ্রহেও উঠল সেলফি। ভাবছেন কে পাঠালো মঙ্গল থেকে সেলফি? মঙ্গল গ্রহের অধিবাসী খুঁজে পাওয়া গেল নাকি? না, সেরকম কিছুই নয়। নাসা একটি মহাকাশযান পাঠায় মঙ্গলে। সেটিও নাকি সেখান থেকে সেলফি তুলে পাঠিয়েছে। হ্যাঁ, সেলফি তুলে পাঠিয়েছে নাসার মহাকাশযান কিউরিওসিটি। লালগ্রহ থেকে এর আগে একাধিক ছবি পাঠিয়েছে ‘পূর্ণাঙ্গ জৈব গবেষণাগার’ বলে পরিচিত কিউরিওসিটি নামে রোভার মঙ্গলযানটি। তবে, সেলফি এই প্রথম। এ খবর জানানো হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[শতায়ুতে স্কাই ডাইভ! বিশ্বরেকর্ড অস্ট্রেলিয়ার বৃদ্ধার]

২৬০ কোটি মার্কিন ডলার দিয়ে বানানো এ রোভারটি গত আট মাস ধরে অনুদানের অভাবে কাজ স্থগিত করে রেখেছিল। সম্প্রতি অনুদান  পাওয়ার পর এটি আবার তার কাজ শুরু করে। নিজের টু্ইটার অ্যাকাউন্টে সেলফি পোস্ট করে টুইট করে, ‘আই অ্যাম ব্যাক, ডিড ইউ মিস মি?’ রোবট নিজের হাত ব্যবহার করে ডজনখানেক ছবি তুলে পাঠিয়েছে। সেলফিটির ব্যাকগ্রাউন্ডে মঙ্গলের গেইল ক্রেটারের পাহরাম্প পাহাড়কে দেখা যাচ্ছিল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[সিল করা প্যাকেট খুলে খাবার খেয়ে নিচ্ছেন ডেলিভারি বয়! ভাইরাল ভিডিও]

অত্যন্ত পরিষ্কার ও স্পষ্ট এই ছবিটি তুলেছে কিউরিওসিটি নিজেই, যেখানে দেখা যাচ্ছে মঙ্গল গ্রহের উপরিপৃষ্ঠ৷ যা দেখতে অনেকটা এই পৃথিবীরই কাদামাটির মতো। এর পাশাপাশি কয়েকটি ভিডিও-ও পাঠিয়েছে কিউরিওসিটি। সবগুলো ভিডিও একসাথে জুড়ে সেটি নাসার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। মঙ্গল গ্রহে মাউন্ট শার্প নামের যে পাহাড়ি জায়গাতে গবেষণা চালাচ্ছে নাসার মহাকাশযান এই ছবিগুলো সেই এলাকার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post মঙ্গল থেকে প্রথম ‘সেলফি’ তুলে পাঠাল নাসার মহাকাশযান appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next