shono
Advertisement

রাতের অন্ধকারে মাছেদের শীৎকারে কান ঝালাপালা! ফ্লোরিডায় আজব কাণ্ড

ব্যাপারটা ঠিক কী?
Posted: 07:26 PM Feb 09, 2024Updated: 07:26 PM Feb 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের কনকনে রাত। ফ্লোরিডার (Florida) টাম্পা বে অঞ্চলে আচমকাই অদ্ভুত সব শব্দ ভেসে আসতে লাগল। একদল বন্ধুর কার্যত পিলে চমকে উঠল যা শুনে। কোথা থেকে আসছে এমন রহস্যময় শব্দ? ভিনগ্রহের প্রাণীরা কি নেমেছে সমুদ্রগর্ভে? নাকি কাছাকাছি অবস্থিত সেনা ছাউনিতে চলছে কোনও গোপন অপারেশন? নানা মুনির মত। কিন্তু বিজ্ঞানীরা যা বলছেন, তা আরও বিচিত্র। ওই শব্দ আসলে কিছুই নয়, মাছেদের শীৎকার!

Advertisement

এক মার্কিন সংবাদমাধ্যমের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সমুদ্রের তলায় লাগানো হয়েছে মাইক্রোফোন। আর তাতেই ধরা পড়েছে অমন সব পিলে চমকানিয়া শব্দ! মাছ-ধ্বনি বিশেষজ্ঞ জেমস লোকাসি, যিনি সারাসোটায় মেরিন ল্যাবরেটরি অ্যান্ড অ্যাকোয়ারিয়ামে কাজ করেন, তিনি ওই মাইক্রোফোন লাগিয়েছেন। এবং তিনি নিঃসংশয়, ওই শব্দ আসলে মাছদের প্রজননকালীন শব্দ।

[আরও পড়ুন: শনিবার কি রাজ্যসভায় পেশ হবে অভিন্ন দেওয়ানি বিধি বিল? জল্পনা তুঙ্গে]

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় জেমস জানিয়েছেন, শব্দের মাত্রা ছিল সর্বোচ্চ ১৬৫ ওয়াটার ডেসিবেল। ব্ল্যাক ড্রাম মাছেরা শীতকালীন প্রজনন ঋতুতে মিলিত হওয়ার ফলেই ওই শব্দ নির্গত হয়েছে। আওয়াজ নাকি এতই জোরে হচ্ছিল, অনেকে বাড়ি থেকে বেরিয়ে এসে বোঝার চেষ্টা করছিলেন শব্দের উৎস কী। রাতের অন্ধকারে ভেসে আসা আশ্চর্য শব্দ ঘিরে যে সব বিচিত্র গুঞ্জন শোনা গিয়েছে, তার উল্লেখ করতে গিয়ে হেসে ফেলে তিনি জানাচ্ছেন, ”এটা একেবারে শহুরে রহস্যময় কিংবদন্তি হয়ে উঠতে শুরু করেছে। নানা জন নানা কথা বলছেন। আর সোশাল মিডিয়া তো তুলনাহীন! কত রকম কথা যে লোকে বলছে।”

[আরও পড়ুন: ‘দেশদ্রোহীদের গুলি করে মারার আইন হোক’, মোদির কাছে আর্জি BJP নেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার